1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নিষেধাজ্ঞা শেষ হওয়ায় কিছুটা কম দামে মিলছে ইলিশ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৫ নভেম্বর, ২০২৩

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার থেকে বাজারে ইলিশ বিক্রি শুরু হয়েছে। এখন বাজারে ইলিশ মাছ মিলছে নিষেধাজ্ঞা দেওয়ার আগের সময়ের চেয়ে কিছুটা কম দামে।

রবিবার (৫ নভেম্বর) সকালে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমনটা দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে সাগরের ইলিশের সরবরাহ আগের তুলনায় অনেকটাই বেড়েছে। যার ফলে কমতে শুরু করেছে ইলিশের দাম।

সরেজমিনে গিয়ে রাজধানীর রামপুরা বাজারে দেখা গেছে, এক-দেড় কেজির যে আকারের ইলিশ আগে ২২০০ থেকে ২৩০০ টাকায় বিক্রি হয়েছিল এখন সেগুলো ১৬০০ থেকে ১৮০০ টাকা দরে কেজি বিক্রি হচ্ছে। তবে বাজার ভেদে দামের ভিন্নতাও রয়েছে।

নিষেধাজ্ঞার আগে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হয়েছে ১৬০০ টাকা দরে। যা এখন ১২০০ টাকায় পাওয়া যাচ্ছে। ছোট সাইজের ৪০০ গ্রাম ওজনের ইলিশ মাছের কেজি ৬০০ থেকে ৭০০ টাকা বিক্রি হচ্ছে। যা আগে আরও ২০০ টাকা বেশি ছিল।

নিষেধাজ্ঞার আগে ছোট ২০০ থেকে ৩০০ গ্রামের ইলিশ ৬০০ টাকার নিচে কেনা যেত না, যা এখন ৪০০ থাকে ৫০০ টাকার মধ্যে কিনতে পারছে ক্রেতারা।

বিক্রেতা খালেক মিয়া জানান, বাজারে মাছের দাম কেজিতে প্রায় ২০০ টাকা পর্যন্ত কম। তবে একই সাইজের আবার নদীর ইলিশের দাম বেশি। কারণ সাগরের ইলিশের সরবরাহ বাড়লেও নদীর মাছ কম।

এদিকে, মালিবাগ বাজারের ২ কেজি ওজনের বড় ইলিশ আড়াই হাজার টাকা দাম হাঁকচ্ছেন বিক্রেতা আলম। তিনি বলেন, এখন বাজারে ইলিশের চড়া দাম নিয়ে হা-হুতাশ নেই। আগের চেয়ে দামের উত্তাপ খানিকটা কমেছে। সরবরাহ ঠিক থাকলে আরও কমবে।

তিনি বলেন, এখন এক কেজি ওজনের ইলিশ পাইকারিতে বিক্রি হচ্ছে ১৩০০ টাকায়, যা মাছ ধরার বন্ধের আগে যা ১৮০০ টাকা ছিল।


সর্বশেষ - রাজনীতি