1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তুরস্ক ভূমিকম্প: বাংলাদেশি উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা দিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩

ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজ পরিচালনাকারী বাংলাদেশ দলকে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ তুরস্ক সরকারের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। বুধবার (২৬ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানিয়েছে, মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের হাত থেকে এই বিশেষ সম্মাননা গ্রহণ করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল ও উদ্ধারকারী দলের প্রধান লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্প হয়। পরবর্তীতে উদ্ধারকাজে সহায়তার জন্য তুরস্ক সরকার বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছিল। সেই অনুরোধে সাড়া দেয় বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ও সেনাপ্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিমান বাহিনীর সদস্যদের সম্বন্বয়ে ৬০ সদস্যের একটি বিশেষ দল তুরস্কে পৌঁছায় এবং উদ্ধারকাজ শুরু করে। তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজিন্তেপ প্রদেশের আদিয়ামান ও হাতাই এ উদ্ধার কার্যক্রম ও চিকিৎসা সহায়তা প্রদান করে তারা। উদ্ধারকাজ পরিচালনার পাশাপাশি দলটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টন খাবার ও ৭২টি তাবু বিতরণ করে।

এ ছাড়া মেডিকেল টিম ১০৪ জনকে চিকিৎসাসেবা প্রদান করে। একই সঙ্গে তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করা হয়। এই বন্ধুত্বপূর্ণ আচরণ বাংলাদেশ ও তুরস্কের মাঝে সম্পর্ক আরও সুসংহতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা যায়।

 


সর্বশেষ - রাজনীতি