1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গণমাধ্যমকেও ভিসা নিষেধাজ্ঞায় আনার হুমকি দিলেন পিটার হাস!

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

যুক্তরাষ্ট্র নিজেদের বাক স্বাধীনতার রক্ষাকর্তা দাবি করলেও মার্কিন নাগরিকরাই দেশের সংবাদমাধ্যমের ক্ষয়িষ্ণু স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র মত প্রকাশের স্বাধীনতায় কতটা বিশ্বাসী এবার তার প্রমাণ পাওয়া গেল ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্যে।

সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে এমন আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও বিরোধী দলের সদস্যদের ভিসা নিষেধাজ্ঞার অন্তর্ভূক্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া সাংবাদিক ও অ্যাক্টিভিস্টদের ওপর নির্যাতন ও হয়রানি বন্ধ করাকেও নিষেধাজ্ঞার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারবা দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু, কেউই নিষেধাজ্ঞার আওতায় সংবাদমাধ্যমকে অন্তর্ভুক্ত বলে ঘোষণা করেন নি। কিন্তু সকলকে হতবাক করে ‘আগামীতে গণমাধ্যমও ভিসা নীতিতে যুক্ত হবে’ বলে মন্তব্য করেছেন পিটার হাস ।

রোববার (২৪ সেপ্টেম্বর) বেসরকা‌রি টে‌লি‌ভিশন ‘চ্যানেল ২৪’-এর কার্যালয়ে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

পিটার হাসের বক্তব্যের প্রতিক্রিয়ায় সোশ্যাল মিডিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাংবাদিক সহ সাধারণ ব্যবহারকারীরা।
মার্কিন যুক্তরাষ্ট্রে বাক স্বাধীনতা প্রসঙ্গে দাবি করা হয় যে, যুক্তরাষ্ট্রের সংবিধানে মিথ্যা বলারও স্বাধীনতা দেওয়া হয়েছে যেন সত্য চাপা পড়ে না থাকে। কিন্তু প্রকৃতপক্ষে বহু ধরণের আইনের বেড়াজালে যুক্তরাষ্ট্রের নাগরিকরা মতপ্রকাশের কতটুকু স্বাধীনতা ভোগ করে তা নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। তাদের অভিযোগ যে সঠিক তার প্রমাণ পাওয়া গেল পিটার হাসের আগ্রাসী বক্তব্যে।

নিজেরাই স্বৈরাচারি মানসিকতা লালন করে অন্যদের গণতন্ত্র, মানবাধিকার ও বাকস্বাধীনতার শিক্ষা দেওয়া হাস্যকর, অনাকাঙ্খিত ও অপ্রত্যাশিত। বাংলাদেশের সচেতন নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী মানসিকতার তীব্র নিন্দা জানাই।


সর্বশেষ - রাজনীতি