1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন জঙ্গি সংগঠনের অন্যতম পৃষ্ঠপোষক জামায়াতের আমির

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২

জামায়াতের আমির ডাক্তার শফিকুর রহমানকে গ্রেফতারের পর চাঞ্চল্যকর তথ্য দিয়েছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। তারা জানিয়েছে, নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শ্বারকিয়ার অন্যতম পৃষ্ঠপোষক জামায়াতের আমির ডাক্তার শফিকুর রহমান। তার ছেলে ডাক্তার রাফাতের নেতৃত্বে কথিত হিজরত করতে বাড়ি ছাড়েন ১১ তরুণ।

গত ৯ অক্টোবর সিটিটিসি সিলেটে অভিযান চালিয়ে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ডাক্তার রাফাত এবং আরিফ নামে দুজনকে গ্রেফতার করে। এর মধ্যে ডাক্তার রাফাত জামায়াতের আমির শফিকুর রহমানের ছেলে।

সিটিটিসির পক্ষ থেকে বলা হয়, রাফাত নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শ্বারকিয়ার সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়ক। ২০২১ সালের জুনে রাফাতের নেতৃত্বে সিলেট থেকে ১১ সদস্য বান্দরবানে কথিত হিজরত করে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) জামায়াতের আমিরকে গ্রেফতারের কথা জানিয়ে সিটিটিসির অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান সংবাদিকদের জানান, নতুন জঙ্গি সংগঠনটির অন্যতম পৃষ্ঠপোষক শফিকুর রহমান। তার ব্যবস্থাপনায় ছেলে ডাক্তার রাফাত তার সহযোগীদের নিয়ে পাহাড়ে যান জঙ্গি প্রশিক্ষণে।

মো. আসাদুজ্জামান বলেন, পুরো বিষয়টি ডাক্তার শফিকুর অবগত ছিলেন এবং ক্ষেত্র বিশেষে তার সমর্থন ও সহযোগীদের পেয়েছেন। তিনি ১১জন সহযোগীসহ যে হিজরত করেছেন এর পুরো ব্যায়ভার ডাক্তার শফিকুর নিজে বহন করেছেন এবং তাদেরকে খরচ দিয়ে কুকি চীনের প্রশিক্ষণ ক্যাম্পে পাঠিয়েছিলেন।

পুলিশ বলছে, রাফাতসহ যারাই কথিত হিজরতের উদ্দেশ্যে ঘর ছেড়েছিলো সবাই একসময় শিবিরের সক্রিয় সদস্য ছিলো।

জামায়াতে ইসলামির সঙ্গে নতুন জঙ্গি সংগঠনের যোগসূত্র আছে জানিয়ে সিটিটিসি বলছে, শ্বারকিয়াকে সব ধরণের সহযোগিতা করছে জামায়াত।

মো. আসাদুজ্জামান আরও বলেন, শ্বারকিয়ার অন্যান্য যেসব নেতা এবং শীর্ষ পর্যায়ের জঙ্গিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদে আমরা তথ্য পেয়েছি যে তারা জামায়াতে ইসলামীর কাছ থেকে সহযোগিতা পাচ্ছে।

সিলেট অঞ্চলের অনেক নেতাই নতুন জঙ্গি সংগঠনটির পৃষ্ঠপোষকতা করছে বলেও জানিয়েছে কাউন্টার টেররিজম ইউনিট।

এদিকে, যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. মো. শফিকুর রহমানের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।


সর্বশেষ - রাজনীতি