1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

নানান কারণে স্মার্টফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। ফলে ফোনটাই বিকল হয়ে পড়ে। তবে নতুন স্মার্টফোনের কেনার পর এবং ব্যবহারের ভুলেই মূলত এই সমস্যা বেশি হয়। কিছু সহজ উপায়ে আপনার স্মার্টফোনের ব্যাটারি অনেকদিন ভালো রাখতে পারেন।

জেনে নিন সেগুলো-

>> প্রথমেই যে কাজটি করতে হবে তা হলো, স্মার্টফোন কেনার সময় এর ব্যাটারি ক্যাপাসিটি কেমন তা দেখে নিন। এতে বুঝতে পারবেন যে স্মার্টফোনটি কিনছেন সেটি কীভাবে ব্যবহার করতে পারবেন।

>> ফোনের ব্যাটারিতে অত্যধিক চার্জ দেওয়া ডিভাইসের পক্ষে ক্ষতিকর। অনেকেরই অভ্যাস থাকে সারারাত ফোন চার্জ দিয়ে বসিয়েই রাখা। ফুল চার্জ হওয়ার পরও চার্জে বসিয়ে রাখেন। এই ভুলে আপনার স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হতে পারে খুব দ্রুত।

>> ফোন চার্জে বসিয়ে কথা বলা কিংবা ফোন ব্যবহার করা, গান শোনা, ভিডিও দেখা, গেম খেলা- এইসব কাজ করা উচিত নয়। ফোন ব্যবহার হচ্ছে মানে ব্যাটারির উপরেও চাপ পড়ে। আর ফোন যদি সেই সময় চার্জে থাকে তাহলে ডিভাইস নষ্ট হওয়ার প্রবণতা বাড়ে।

>> ফোনের ব্যবহার যত কম হবে, ইন্টারনেট যত কম ব্যবহার করবেন ফোনে, ব্যাটারিতে তত বেশি সময় পর্যন্ত চার্জ থাকবে।

>> ফোনের ব্যাটারিতে চার্জ ২৫ শতাংশের কম হতে দেবেন না। অন্যদিকে ফুল চার্জ হয়ে গেলে ফোন চার্জিং পয়েন্ট থেকে খুলে নিয়ে ব্যবহার করুন। ৬০ শতাংশের নিচে নামলে তারপর আবার ফোন চার্জে বসাতে পারেন।

>> ফোনে অপটিমাইজড ব্যাটারি চার্জিং ফিচার থাকে তা অন করে অর্থাৎ এনাবেল রাখুন। এক্ষেত্রে ফোনে ৮০ শতাংশ চার্জ হলে ডিভাইস চার্জিংয়ে বসানো থাকলেও তা ব্যবহার না হলে ব্যাটারিতেও আর চার্জ হবে না। ব্যবহার শুরু হলে আবার ফোনের চার্জিংও শুরু হবে।

>> অন্য চার্জার ব্যবহার করবেন না। স্মার্টফোন কেনার সময় কোম্পানির যে আসল চার্জার দেওয়া হয়েছে সেটি ব্যবহার করুন সব সময়। কমদামি এবং নকল চার্জার ব্যবহার এড়িয়ে চলুন। এতে স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হতে পারে।

>> আবহাওয়ার চরম অবস্থাতেও স্মার্টফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই খুব ঠান্ডা বা প্রবল গরমের জায়গায় বেড়াতে গেলে কিংবা হয়তো এমন সময় যে বজ্রপাত হচ্ছে, চলছে ঝড়বৃষ্টি, সেই সময় আপনি বাড়ির বাইরে রয়েছেন, এক্ষেত্রে ফোনের ব্যবহার বন্ধ রাখাই ভাল। পারলে ডিভাইস সুইচ অফ রাখুন।

>> নিয়মিত ফোনটি আপডেট করুন। সংস্থার পক্ষ থেকে ফোনের বিভিন্ন আপডেট দেওয়া হয়। সেটি করে নিন। এতে ফোনের নানান সমস্যা, ভাইরাস দূর হয়।


সর্বশেষ - রাজনীতি