1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাকা কলেজে ‘বিজ্ঞান-বিজ্ঞানীর’ মেলা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা কলেজে চলছে তিন দিনব্যাপী অষ্টম ডিসিএসসি বিজ্ঞান মেলা-২০২৩। ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের আয়োজনে ‘আধুনিকীকরণে অভিযোজন’ স্লোগানে ১৪-১৬ ফেব্রুয়ারি কলেজ প্রাঙ্গণে চলছে এই বিজ্ঞান উৎসব। এতে অংশ নিয়েছে রাজধানীসহ সারাদেশের প্রায় ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সরেজমিনে ঢাকা কলেজ ঘুরে দেখা যায়, পুরো ক্যাম্পাস জুড়েই বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত ক্ষুদে বিজ্ঞানী ও দর্শনার্থীদের সমাগম। উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে সব জায়গায়। শিক্ষার্থীদের তৈরি প্রজেক্টের প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে ঢাকা কলেজের টেনিস গ্রাউন্ডে। তিনটি আলাদা প্রদর্শনী কেন্দ্রের দুটিতে প্রজেক্ট আর একটিতে আলোকচিত্র প্রদর্শনী চলছে।

বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে প্রজেক্ট উপস্থাপনার পাশাপাশি সাধারণ শিক্ষার্থীরাও কুইজ প্রতিযোগিতা, আইটি অলিম্পিয়াড, ম্যাথ অলিম্পিয়াড, বায়োলজি অলিম্পিয়াড, রসায়ন অলিম্পিয়াডসহ বিজ্ঞানভিত্তিক বিভিন্ন সেমিনার ও আলোচনায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী সাজিদ আব্দুল্লাহ বলেন, এখনে এসে অনেক নতুন নতুন বিষয় জানতে পারছি। আমরা যেমন আমাদের তৈরি প্রজেক্ট প্রদর্শন করতে পারছি, তেমনিভাবে অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা তাদের প্রজেক্ট উপস্থাপন করতে পারছে। ফলে একে অপরের উদ্ভাবন দেখে অনেক বিষয় শিখতে পারছি।

ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শরীফা সুলতানা বলেন, শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজন বিজ্ঞানমনস্ক জাতি তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে। উৎসবে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের নিয়ে প্রজেক্ট প্রদর্শনী, ওয়াল ম্যাগাজিন তৈরি ও প্রদর্শনী, রুবিকস কিউব, আইটি অলিম্পিয়াড, বায়োলজি অলিম্পিয়াড, স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিমভিত্তিক কুইজ প্রতিযোগিতা, ওয়ার্ল্ড কাপ কুইজসহ বিভিন্ন ধরনের চমৎকার আয়োজন করা হয়েছে। এমন কার্যক্রমের মধ্য দিয়ে আগামী দিনের কর্ণধার শিক্ষার্থীরা নিজেদের জ্ঞানের বিকাশ ঘটাতে পারবে।

এর আগে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা কলেজের শহিদ আ ন ম নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে উঠে বিজ্ঞান উৎসবের পর্দা। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এই মেলার উদ্বোধন করেন।


সর্বশেষ - রাজনীতি