1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অদম্য-সাহসী নেতা শেখ হাসিনা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১ অক্টোবর, ২০২৩

নিন্দা ও সমালোচনা প্রিয় বাঙালি কাকে ছাড় দিয়েছে? রামমোহন, বিদ্যাসাগর, বেগম রোকেয়া, বঙ্গবন্ধু, প্রীতিলতা, রবীন্দ্রনাথ বা নজরুল, সে যেই হোক, সবাইকে আঁচড়িয়ে রক্তাক্ত করতেই আমাদের সুখ। একবার চোখ বন্ধ করে ভাবুন তো, দেশ ও সরকারের নিন্দা বা সমালোচনা করা এই আপনি কী করেছেন দেশের জন্য? এই যে চ্যানেল খুলে ইউটিউবে সামাজিক মিডিয়াও আড্ডায় তাঁর নিন্দা বা গুজব মুখর সমালোচনা না করলে ভাত হজম হয় না, এসব মিডিয়া মানুষের কাছে ঘরে ঘরে কী ভাবে কখন পৌঁছেছে? কে পৌঁছে দেওয়া নিশ্চিত করেছেন?

একের পর এক দৈত্য, সামরিক শাসক, মৌলবাদ ছিল ঘাড়ের ওপর। দেশের ভাবমূর্তি ছিল নিম্নগামী। তিনি দেশ শাসনে এসে এক এক করে ইতিহাস শুদ্ধ করেছেন। অতঃপর জনকল্যাণ করার চেষ্টায় দিনরাত পরিশ্রম করছেন। এই যে তাঁর সমালোচনা করেন, একবারও বলেন, তিনি হাত না দেওয়া পর্যন্ত কেন কোনো সমস্যার সমাধান হয় না? বাজার দর থেকে ক্রিকেট সব বিষয়ে তাঁর হস্তক্ষেপ লাগে। না লাগলে কী হয়? সবকিছু জট পাকিয়ে তালগোল পাকিয়ে যায়। আপনারা পারেনও বটে। হাজার কোটি টাকার গালগল্প শুনে মনে হয়, এর আগে দেশ শাসন করতো ফেরেশতা ও দেবতারা। এটাই শেখ হাসিনা। আমি দূর থেকে দেখি কারা তাঁর ব্যর্থ নিন্দুক, যারা কোনো সুবিধা চেয়ে পায় নি, যারা অতি পন্ডিত, ভাবে তাদের মূল্যায়ন হয়নি, যারা জন্মলগ্ন থেকে বাংলাদেশ ও তার উজ্জলতার বিরুদ্ধে এবং দালাল তারাই মূলত সমালোচক। এখন জুটেছে ব্যর্থ রাজনৈতিক নেতার দল। এর বাইরে যারা তারা সমালোচনা করে তারা দল ও নেতাদের সমালোচনা করলে ও জানে শেখ হাসিনাই ভরসা। তাঁকেই ভালোবাসে জনগণ।

বাংলাদেশকে সমীহ ও সম্মান করার মতো একটি জায়গায় নিয়ে গেছেন তিনি। অদম্য ও সাহসী বলেই সোজাসাপ্টা মুখের ওপর বলে দেন। তাঁর কাছে তাঁর ইমেজের কাছে খোদ আমেরিকাও কুতুকুতু। কূপমন্ডূক বাঙালি ভুলে যায় একরাতে মা বাবা ভাইদের হারানো তাঁকে সময়ই বাঁচিয়ে রেখেছিল বড়, বড় কাজের জন্য। তিনি তা করেছেন, করছেন। চওড়া প্রশস্ত রাস্তা ধরে, বা নয়া সেতুতে বা নয়া এয়ারপোর্টে যাবার সময় যারা তাঁর সমালোচনা করে তাদের বলি, ওই স্থাপনাগুলোই আপনারা চলে যাবার পর বলে, মীরজাফরের বাচ্চা গেলো। তিনি আছেন বলেই ভরসা আছে। কোনোদিন তাঁর সঙ্গে কথা হয়নি। কোনো পুরস্কারও চাইনি। শুধু বঙ্গবন্ধুকন্যার দীর্ঘায়ু কামনা করি। তিনি থাকাটাই জরুরি। যিনি কবিতা পড়েন, রবীন্দ্রনাথের গান করেন বাংলা বাঙালিকে চেনেন। তিনি আমাদের নেতা শেখ হাসিনা।

লেখক : অজয় দাশগুপ্ত – কলামিস্ট


সর্বশেষ - রাজনীতি