1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কৃষি মার্কেটের আগুন এবং মানবতার মা শেখ হাসিনা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

মোহাম্মদপুর কৃষি মার্কেটের আগুনের লেলিহান শিখা দেখে মানবতার সব-কটি বাতি জ্বালিয়ে দিয়েছেন মানবতার মা, রোহিঙ্গা পুনর্বাসনে ইতিহাস সৃষ্টিকারী বাঙালির প্রাণ, বিশ্বশান্তির প্রতীক বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা। সাত সমুদ্র তেরো নদীর ওপার থেকেও মোহাম্মদপুর কৃষি মার্কেটের দোকানদারদের খরব নিয়েছেন। সংসদ সদস্য আলহাজ্ব মো. সাদেক খানের কাছ থেকে। সাদেক খান ভারী কণ্ঠে নেত্রীর কাছে ব্যবসায়ীদের আর্তনাদ ও অসহায়ত্বের কথা তুলে ধরেছেন। ‘আপা, সকালে কোটিপতি ছিলো, দুপুরে ঘরে রান্না হয়নি। সহায়তা নিতে এসে চোখের পানি আটকারে পারছেন না’। ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুল রহমান বলেন, প্রধানমন্ত্রী তৎক্ষণাৎ আমাকে ফোন করে বলেছেন, হাত খুলে দাও ব্যবসায়ীদের যাতে কষ্ট না হয়। ছেলেমেয়েদের লেখাপড়া বন্ধ না হয়। এনামুল রহমান সাদেক খানকে নিয়ে ক্ষতিগ্রস্ত বাজার পরিদর্শন করেন। এক কোটি টাকা নগদ, এক হাজার বান টিন, একমাসের নিত্যপ্রয়োজনীয় পণ্য ও প্রয়োজনের আরো সহায়তা করা হবে।

ব্যবসায়ীরা সাদেক খানকে ধরে কান্নায় ভেঙে পড়েন, মনের আনন্দে। শত কষ্টের মাঝেও মানুষের হৃদয়কে জাগ্রত রাখা যায়, প্রমাণ করলেন শেখের বেটী। অনেক ব্যবসায়ী পোড়া ছাইয়ের পাশে বসে ফরিয়াদ করতে দেখলাম। ‘মাবুদগো, এমন একটা প্রধানমন্ত্রী, এমন একজন এমপি সাদেক খানকে আমাদের কাছ থেকে কাইড়া নিও না’। নারীদের ফরিয়াদ ছিলো হৃদয়বিদারক। একজন শিশু মাকে জিজ্ঞেস করছে, মা আমরা কি স্কুলে যাইতে পারমু না? বাবার কাছে টেকা নাই? উপস্থিত দর্শনাথিদের চোখের পানি আটকাতে পারছিলো না। আটকাতে পারছিলো না সাদেক খানের চোখের পানি।

পানি ছাড়াই আগুনের ভয়াবহতা এবার দেখলো মোহাম্মদপুরবাসী। আট, নয়টি পুকুর ছিলো মোহাম্মদপুর। পাশে ছিলো নদী পথ, আদাবরে নৌকা ভিড়তো। আগুন লাগার পরে অনেক বাড়ির গেট ও হাউজ ভেঙে পানি নিতে হয়েছে। শত শত কোটি টাকার ব্যবসা হলেও মার্কেটের সামনের দুই পাশে দুইটি ডিপ থাকলে, দুর্যোগে নিরাপত্তা দিতে পারতো ফায়ার সার্ভিস। প্রতিটি বাজার ও আধুনিক মার্কেটের পাশে পুকুর জলাশয় না থাকলে একটি করে ডিপ রাখতে হবে, জরুরি প্রয়োজনে। সব সরকার করে দিতে পারবে না, ফায়ার সার্ভিস আসার সময়টুকু যাতে প্রাথমিক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়। সাদেক খান বলেছেন, আপনারা কি বহুতল ভবন চান? একবাক্যে ব্যবসায়ীরা বলেন, আমরা বাঁচতে চাই। বিশাল কিছু পরে কথা, এখন দোকান খোলতে না পারলে, ব্যবসা করতে না পারলে মরতে হবে, আত্মহত্যা ছাড়া কোনো পথ নেই।

সাদেক খান বলেন, এগারো লাখ রোহিঙ্গা পুনর্বাসন করেছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আপনারা এই মাটির, এই দেশের, আপনাদের কষ্ট আমার নেত্রী সইতে পারেন না বলেই এতো দূরে থেকে আপনাদের পাশে আছেন। অনেক নেতা-নেত্রী দেখেছি, আগুন দেখলে হাসেন! আমার নেত্রী আপনাদের চোখের পানির সঙ্গে নিজের চোখের পানি একাকার করে নিয়েছেন। তার চাওয়ার কিছু নেই, আপনাদের জন্য আমাদের ঘুমাতে দেন না। একজন শিক্ষিত মা, একটি জাতিকে পরিবর্তন করতে পারেন। একজন মানবিক শেখ হাসিনা বিশ্বকে মানবতা শেখাতে পারেন।

লেখক : রবিউল আলম – মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি


সর্বশেষ - রাজনীতি