1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মোংলা বন্দরে পৌঁছেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল্যবান মেশিনারিজ

বাগেরহাট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল্যবান মালামাল নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করেছে বিদেশি বাণিজ্যিক জাহাজ।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুরে বন্দরের ৮ নম্বর জেটিতে রাশিয়ার নবরাশিশ বন্দর থেকে পণ্য নিয়ে পানামা পতাকাবাহী জাহাজ এম ভি ইসানিয়া নঙ্গর করে।

বিদেশি এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার লজিস্টিক লি. এর প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী মো. শিবলী জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে গত ১৭ আগস্ট রাশিয়া থেকে এ জাহাজটি ছেড়ে আসে। এরপর ২৪ দিনের মাথায় জাহাজটি রোববার দুপুরে মোংলা বন্দর জেটিতে ভিড়ে।

এ জাহাজটিতে ২৭২ প্যাকেজের ৯৮৭.৬১৫ মেট্রিক টন ওজনের যন্ত্রাংশ ও মালামাল রয়েছে। জাহাজ থেকে এ পণ্য বিকেল সাড়ে ৪টা থেকে খালাসের কাজ শুরু করা হয়। খালাসের সঙ্গে সঙ্গেই এ পণ্য গুলো সড়ক পথে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রে নেয়া হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ ভারপ্রাপ্ত চেয়ারম্যান তরফদার আব্দুল ওয়াদুদ জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মাঝখানে সাময়িক রূপপুরের মালামাল আসা বন্ধ ছিল। কিন্তু আবারও রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক কেন্দ্রের মালামাল আসতে শুরু করেছে মোংলা বন্দরে। তারই ধারাবাহিকতায় রাশিয়া থেকে রূপপুরের চতুর্থ চালানের মালামাল নিয়ে এম ভি ইসানিয়া রোববার ভোর রাতে জাহাজটি বঙ্গোপসাগর হয়ে হিরোনপয়েন্টে প্রবেশ করে। বন্দরের পশুর চ্যানেল দিয়ে সরাসরি মোংলা বন্দরের জেটিতে এসে পৌঁছায়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে নৌ-পথে বাণিজ্যিকভাবে সমঝোতা স্বাক্ষর হওয়ায় প্রথম জাহাজ এম ভি কামিল্লা আসে গত ১ আগস্ট , দ্বিতীয়টা এম ভি ড্রাগনবল আসে ৫ আগস্ট ও তৃতীয়টা এম ভি ইউনিউইসডম আসে ৬ সেপ্টেম্বর।

রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে আসার পর পণ্য খালাস করে আবার চলে যায় বিদেশি এ বাণিজ্যিক জাহাজগুলো।


সর্বশেষ - রাজনীতি