1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বের সবচেয়ে চমকপ্রদ অবকাঠামো ও বাংলাদেশ

নন্দিতা রায় : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

যুক্তরাজ্য ভিত্তিক আইটিএস ইন্টারন্যাশনাল মিডিয়া প্ল্যাটফর্মের অবদানকারী সম্পাদক জেমস ফস্টার উপরিউক্ত ‘সম্ভবত বিশ্বের সবচেয়ে চমকপ্রদ অবকাঠামো এবং আইটিএস (ইনফরমেশন টেকনোলজি সার্ভিস) বাজার-বাংলাদেশ’ শিরোনামের প্রতিবেদনে মন্তব্য করেছেন যে আইটিএস মেগা-প্রকল্প এবং উদ্যোক্তা ফ্লেয়ারসহ বাংলাদেশের গল্পটি একটি মিরাকল থেকে কম কিছু নয়।

১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পর বাংলাদেশ ছিল বিশ্বের দ্বিতীয় দরিদ্রতম দেশ। এটি দারিদ্র্য, প্রাকৃতিক দুর্যোগ এবং এমনকি ১৯৭৪ সালে দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছিল।

২০২১ সাল পর্যন্ত ৫০ বছর এগিয়ে যাওয়া এবং এর চেয়ে বিস্ময়কর আর কিছু হতে পারে না। বাংলাদেশের মাথাপিছু জিডিপি দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে ছাড়িয়ে গেছে। দেশটি এক দশকে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। কোভিড মহামারি সত্ত্বেও, এর অর্থনীতি প্রতি বছর ছয় শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছিল, যা সেই সময়ের মধ্যে সমস্ত দেশের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশ এখন ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার পথে রয়েছে। অর্থনীতিতে এই বৃদ্ধির সাথে সাথে সরকারি খাতে ব্যাপক ব্যয় এসেছিল। এক দশকে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

সরকার সম্প্রতি ৩.৬ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করেছে, যা স্বল্পোন্নত দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে দেশের উত্তর ও পূর্বাঞ্চলের সাথে সংযুক্ত করেছে। এটি একটি নির্মাণ বিস্ময় কারণ এটি বিশ্বের গভীরতম সেতু, যেখানে পাইলগুলো ১২৭ মিটারের মতো গভীরে ইন্সটল করা হয়েছে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ঢাকা মেট্রোরেলের প্রথম ধাপ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। এই দ্রুত পরিবহন ব্যবস্থাটি প্রতি ঘণ্টায় ৬০,০০০ এরও বেশি যাত্রীসেবা দিতে পারে বলে অনুমান করা হয়। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় শিগগিরই চালু হতে যাওয়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, যা রাজধানী ঢাকার মধ্য দিয়ে ৪৬ কিলোমিটার দীর্ঘ।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), বিশ্বব্যাংক, জাইকা, কোরিয়ান এক্সপ্রেসওয়ে কর্পোরেশনের মতো সংস্থাগুলোও বাংলাদেশের সড়ক নিরাপত্তা ও জাতীয় মহাসড়কের প্রবিধানের উন্নয়নে নিবিড়ভাবে জড়িত।

আমি দুইজন গতিশীল উদ্যোক্তার সাথে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছি, যারা চমকপ্রদ এই প্রকল্পগুলোয় সামনের সারিতে কাজ করছেন। ৪০ বছর বয়সী রিয়াদ হোসেন ও রিজওয়ান মুস্তাফিজ বিশের দশকের মাঝামাঝি সময়ে যথাক্রমে যুক্তরাজ্য ও কানাডায় উচ্চশিক্ষা শেষ করে ১৫ বছর আগে দেশে ফিরে আসেন। তারা এনডিই ইনফ্রাটেকের প্রতিষ্ঠাতা অংশীদার, যা বাংলাদেশের পরিবহন প্রযুক্তি খাতে প্রচুর শক্তি এবং দৃঢ়তার সাথে কাজ করছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন সড়ক ও জনপথ বিভাগ বছর তাদের বাংলাদেশের প্রথম আইটিএস প্রকল্পে ভূষিত করে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ১৫ মিলিয়ন মার্কিন ডলারের আইটিএস প্রকল্পে ২৫২ কিলোমিটার দীর্ঘ একটি মহাসড়ক রয়েছে, যা ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) এবং ওয়েট ইন মোশন (ডব্লিউআইএম) সিস্টেমের সাহায্যে দক্ষতার সাথে পরিচালনা ও পর্যবেক্ষণ করা হবে।

এনডিই ইনফ্রাটেক বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) অধীনে রেগনাম এবং ভারতের আইটিএস এবং ডব্লিউআইএম ঠিকাদার ওয়ান ইনফ্রার সাথে অংশীদারিত্বে একটি পৃথক ১০-লেন ওজন গতি (ডব্লিউআইএম) প্রকল্প বাস্তবায়ন করছে।

২০২৩ সালের প্রথমার্ধ জুড়ে, এনডিই ইনফ্রাটেকের দলটি এখন পর্যন্ত পরিবহনখাতে তাদের সবচেয়ে উত্তেজনাপূর্ণ প্রকল্পের জন্য বিড করার প্রস্তুতিতে ব্যস্ত ছিল।

ওভারলোড ট্রাক ঐতিহাসিকভাবে বাংলাদেশের একটি বড় সমস্যা। স্থায়ী এক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপন প্রয়োগের জন্য সর্বোত্তম সমাধান হিসেবে দেখা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে, সড়ক ও জনপথ বিভাগ সারা দেশের সব প্রধান জাতীয় মহাসড়কে একসাথে ২৮টি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন বাস্তবায়নের লক্ষ্য নিয়েছে। ২৮টি স্থানে সম্মিলিতভাবে ৬২টি এইচএস-ডব্লিউআইএম এবং ২৮টি এলএস-ডব্লিউআইএম নিয়ে ৯০ লেনওয়েট ইন মোশন (ডব্লিউআইএম) সিস্টেম থাকবে।

প্রধান উপাদানগুলোর মধ্যে, এইচএস-ডব্লিউআইএম সিস্টেম ব্যবহার করে প্রধান ক্যারেজওয়েগুলোয় একটি প্রি-সিলেকশন সাব-সিস্টেম, ফাঁকি নিয়ন্ত্রণ সাব-সিস্টেম এবং এলএস-ডব্লিউআইএমের সাথে কোর ইন-স্টেশন ট্র্যাফিক ম্যানেজমেন্ট সাব-সিস্টেম থাকবে, যা অপারেশন চালানোর জন্য আরএফআইডি রিডার, এএনপিআর ক্যামেরা, ভিএমএস, সার্ভিলেন্স সিস্টেম এবং স্বয়ংক্রিয় লেন বাধা ব্যবহার করবে।

একই জায়গা থেকে পুরো দেশের এক্সেল লোড কন্ট্রোল স্টেশনের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য একটি প্রধান নিয়ন্ত্রণ কেন্দ্রও থাকবে। সুতরাং তাত্ত্বিকভাবে, সারা দেশে চলমান ওভারলোড যানবাহনগুলো পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রিত হবে। এই ডব্লিউআইএম প্রকল্পের স্কেল এবং মাত্রা একে অনন্য করে তোলে এবং এতে অবাক হওয়ার কিছু নেই যে এই দরপত্রটি বিশ্বজুড়ে দরদাতাদের কাছ থেকে আগ্রহ আকর্ষণ করেছে। প্রকল্পটি সম্ভবত এই বছরের শেষ ত্রৈমাসিকের মধ্যে দেওয়া হবে।

ভালো খবর হলো, বাংলাদেশে এই ধরনের বড় আকারের প্রকল্পের শুরু মাত্র। যেহেতু বাংলাদেশের বেশিরভাগ জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত হচ্ছে, তাই এই অব্যবহৃত বাজারে আইটিএস হাতে হাত মিলিয়ে বৃদ্ধি পাবে। এনডিই ইনফ্রাটেকের মতো সংস্থাগুলোর স্থানীয় জ্ঞান এবং অন-গ্রাউন্ড এক্সিকিউশন ক্ষমতা থাকবে, তবে এই চমকপ্রদ খাতটি বিকাশের জন্য কোম্পানির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য তাদের অভিজ্ঞ বিদেশি অংশীদারদের প্রয়োজন হবে।

লেখক : নন্দিতা রায় – গবেষক


সর্বশেষ - রাজনীতি