1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নারীর যে রঙের পোশাকে পুরুষ বেশি আকৃষ্ট হয়

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২

রং বা বর্ণ হলো মানুষের দৃষ্টিসংক্রান্ত একটি চিরন্তন ধর্ম। দৃশ্যমান আলোর কম্পাঙ্ক থেকে রং উৎপত্তি লাভ করে। পৃথিবীতে নানা রঙেরই রয়েছে একটি বিশেষ অর্থ। মানুষের ব্যক্তিত্বের অনেক কিছুই প্রকাশ পায় এই রঙের মাধ্যমে। তবে রং কিন্তু নারী ও পুরুষের মধ্যে কিছু তাৎক্ষণিক পরিবর্তন ঘটাতে পারে। এ হিসেবে নারীর একটি বিশেষ রঙের পোশাকে পুরুষরা তাদের মনকে নিজের অজান্তেই হারিয়ে ফেলে সমুদ্রের গভীর অতলে। কোন সেই রংটি এই জাদুকরী কাজ করতে সক্ষম, আসুন তা জেনে নিই আজকের আয়োজনে।

মনোবিদরা বলছেন, এই জাদুকরী রংটি হচ্ছে লাল। কারণ হিসেবে তাদের অভিমত হলো, মৌলিক তিনটি রঙের একটি এই লাল রং। এই রং বেশ শক্তিশালী। কেননা, অনেক দূর থেকেই এই রং সবার চোখে পড়ে। খেয়াল করে দেখবেন, দোকান থেকে কিছু কিনতে গেলে আপনার চোখ প্রথমে লাল রঙের জিনিসটির ওপর বেশি মনোযোগ দেবে।

মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে লাল রঙের অর্থ হৃদয়ের উষ্ণতা, ক্ষমতা, ভালোবাসা, আন্তরিকরা ,সাহসিকতা, প্রবলতা, উষ্ণতা, শক্তি, উদ্দীপনা, উত্তেজনা, রক্ত, যুদ্ধ, সহিংসতা, আবেগ, শক্তি, বিপদ, আগুন, আন্তরিকতা প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়।

রক্তের রংও কিন্তু লাল। এ কারণে নারী-পুরুষ উভয়ই মনের অজান্তে লাল রংটির ওপর বেশি আকৃষ্ট হয়ে পড়ে। তবে শুধু পুরুষরাই কেন লাল রঙের পোশাক পরা নারীর প্রতি বেশি আকৃষ্ট হয়–এমন প্রশ্নের অবশ্য যুক্তিযুক্ত উত্তর একটি আছে।

আসলে লাল মূলত একটি গাঢ় রং। তাই যেকোনো নারীই লাল রঙের কোনো প্রকাশ পরলে তাকে অন্য পোশাকের রঙের চেয়ে এই রঙের পোশাকে বেশি সুন্দর দেখায়। তাই নারীর সম্পূর্ণ সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে পারে একমাত্র লাল রংই। যার কারণে পুরুষ সেই সম্পূর্ণ দীপ্তিময় সৌন্দর্য দেখে নিজেকে হারিয়ে ফেলে।

ইউনিভার্সিটি অব রচেস্টারের দুজন মনোবিজ্ঞানী এক গবেষণায় দাবি করেন, পুরুষরা লাল রঙের পোশাকে কোনো নারীকে দেখলেই আকর্ষণ বোধ করেন। এ বিষয়ে গবেষকরা ৫টি পরীক্ষা চালান। যে গবেষণায় উঠে এসেছে শুধু লাল পোশাকই নয়, লাল লিপস্টিক, হেয়ার বেন, অ্যাক্সেসরিজ সব ক্ষেত্রেই পুরুষের চোখ লাল রংটিতেই আটকে যায়।

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কালার অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক লেসলি হ্যারিংটনও একমত। তিনি জানান, লালের প্রতি মানুষের আকর্ষণবোধ বেশি। তবে তার তথ্যানুযায়ী কিন্তু লাল রঙের পোশাক পরা কোনো পুরুষের প্রতিও নারীদের আকৃষ্ট হওয়ার কথা। কিন্তু নারীদের লাল রঙের পোশাক পরা পুরুষদের প্রতি আকৃষ্ট হতে দেখা যায়নি।

তাই পুরুষরা যে শুধু লাল পোশাক পরা নারীর প্রতিই বেশি আকৃষ্ট হন, অনেকে এই কথাটির বিপক্ষেও থাকতে পারেন। কেননা, কোনো সুন্দর নারী যদি লাল রঙের পোশাক না পরে অন্য কোনো রঙের পোশাক পরে আর সে তুলনায় কম সুন্দর নারী যদি লাল রঙের পোশাকে পুরুষের সামনে এসে দাঁড়ায়, তবে পুরুষ কার প্রতি বেশি আকৃষ্ট হবে, তা বলা মুশকিল। কেননা, কারো প্রতি মুগ্ধতা বা আকর্ষণ অনুভব করা শুধু লাল রঙের পোশাকের ওপরই নির্ভর করে না।

তবে সে যাই হোক, যেহেতু টিপসটি মেনে চললে আপনার কোনো ক্ষতি নেই, তাই প্রিয়জনের চোখে পড়তে এই টিপসটি নারীরা কিন্তু ফলো করতেই পারেন।


সর্বশেষ - রাজনীতি