1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ডিজিটাল হাট: ঘরে বসেই কেনা যাবে কোরবানির পশু

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৩ জুন, ২০২৩

কোরবানির পশুর প্রচলিত হাটের পাশাপাশি অনলাইনের ‘ডিজিটাল হাট’ দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে। বিগত বছরগুলোর মতো এবারও অনলাইন হাটের আয়োজন থাকছে। যারা সশরীরে হাটে না গিয়ে ঘরে বসে ঝামেলাহীনভাবে কোরবানির পশু কিনতে চান, তাদের জন্য অনলাইন হাটই সেরা অপশন। আর অনলাইন হাটে শীর্ষে রয়েছে কোরবানির অন্যতম পশু গরু।

শুধু কোরবানিই নয়, আজকাল ডিজিটাল হাটে পশুর ফুল প্রসেস সেবাও পাওয়া যাচ্ছে। এর অর্থ হলো, অনলাইনে পশু কিনে রাখলে এবং ফুল প্রসেস সেবা নিলে সংশ্লিষ্টরা কোরবানি দিয়ে মাংস বাসায় পৌঁছে দেবে। এর বাইরে আরও সুবিধা দিতে কয়েকটি প্রতিষ্ঠান ভাগে কোরবানি দেওয়ারও ব্যবস্থা রেখেছে। সেক্ষেত্রে প্রতিষ্ঠানের নির্ধারিত অঙ্কের টাকা দিয়ে কোরবানিতে অংশ নেওয়া যাবে।

অনলাইনে কোরবানি হাটের মধ্যে রয়েছে— ডিজিটাল হাট, বিক্রয় ডট কম, দারাজ, বেঙ্গলমিট, সাদিক অ্যাগ্রো, যোগান, প্রাণিসম্পদ সেবা, প্রোটিন মার্কেট ইত্যাদি।

অনলাইনে কোরবানির পশু বিক্রিতে বাংলাদেশ সরকারের উদ্যোগে চালু হয়েছে ডিজিটাল হাট (https://digitalhaat.gov.bd/) নামে একটি প্ল্যাটফর্ম। এই হাটে রয়েছে গরু, ছাগল, মহিষ, ভেড়া, উট ও দুম্বা। প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আইসিটি বিভাগের এটুআই-একশপ ও ই-ক্যাবের আয়োজনে ডিজিটাল হাট বাস্তবায়নে সহযোগিতা করছে— বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন। এক্ষেত্রে ডিজিটাল কেন্দ্রীয় হাটের সঙ্গে দেশের সব জেলা-উপজেলা পর্যায়ের হাটগুলোকে যুক্ত করা হয়েছে।

দেশের অনলাইন কোরবানি পশুর হাট সম্পর্কে জানতে চাইলে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম শোভন বলেন, আমরা ২০ জুন হাট চালু করেছি। এখনও কোরবানির পশু বিক্রি শুরু হয়নি। আশা করি, শুক্রবার (২৩ জুন) থেকে বিক্রি শুরু হবে।’ তিনি জানান, গত বছর ডিজিটাল হাট থেকে ৬০ হাজার পশু বিক্রি হয়েছে। এবার ২০ শতাংশ বিক্রি কমতে পারে। কারণ জানতে চাইলে জাহাঙ্গীর আলম শোভন বলেন, ‘প্রথমত কোরবানি পশুর দাম বেড়ে গেছে। দ্বিতীয়ত, লোকজন এবার আগেই কোরবানি পশু বিক্রি করে ফেলেছে। দাম বেড়ে যাওয়ার আশঙ্কায় লোকজন আগেই পশু কিনে ফেলেছে। খামারিরা কোরবানির পশু কিনে খামারে রেখেছেন।ফলে পশুর সংকট রয়েছে।’

অনলাইন কোরবানি হাট প্রসঙ্গে বিক্রয় ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা ঈশিতা শারমিন বলেন, ‘‘বাংলাদেশে অনলাইনে কোরবানির পশু কেনা-বেচার কথা এলেই ‘বিক্রয়’-এর নাম প্রথমে মনে আসে সবার। দীর্ঘ ৯ বছর ধরে ঈদুল আজহা উপলক্ষে বিক্রয় ডট কম সফলতার সঙ্গে অনলাইনে কোরবানি হাটের আয়োজন করে আসছে। বরাবরের মতোই গ্রাহকদের কাছ থেকে আমরা এবারও ব্যাপক সমর্থন পেয়ে আসছি। গ্রাহকদের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের হাজারও বিক্রেতা আমাদের প্ল্যাটফর্মের মাধ্যমে উপকৃত হয়ে থাকেন। আর ঈদের আনন্দকে আরও বাড়িয়ে তোলে ‘বিক্রয় বিরাট হাট কন্টেস্ট’। চলতি বছর প্রতিযোগিতাটি আমাদের সব সদস্যের জন্য উন্মুক্ত। তাই আমরা গ্রাহক ও সদস্যদের ব্যাপক অংশগ্রহণ আশা করছি।’’

বিক্রয় ডট কম সূত্রে জানা গেছে, গত কোরবানির ঈদে বিক্রয় ডট কমের সাইটে ৯ হাজার কোরবানির পশু তালিকাভুক্ত হয়। এরমধ্যে বিক্রি হয় প্রায় ৩ হাজার পশু। এবার ১০ হাজারের বেশি কোরবানির পশুর বিজ্ঞাপন নিজেদের সাইটে প্রকাশ করবেন বলে আশা করছে কর্তৃপক্ষ।

অপরদিকে প্রোটিন মার্কেট এবারই প্রথম চালু করলো অনলাইনে কোরবানির পশুর হাট। জানতে চাইলে প্রোটিন মার্কেটের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম বলেন, ‘আমরা এবার প্রথমবার অনলাইন হাট চালু করলাম। প্রথমবারেই আমরা ৯৬টি গরু তুলেছি। পাইপ লাইনে আরও ৩০টি গরু আছে। বিক্রির ওপর নির্ভর করছে গরুর সংখ্যা বাড়বে কিনা।’ তিনি জানান, তাদের প্রতিষ্ঠানে শ্লটারিং সার্ভিসের ব্যবস্থা আছে। আছে ভাগে কোরবানি দেওয়ারও ব্যবস্থা।


সর্বশেষ - রাজনীতি