1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করলো বিসিসি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪

‘কর্তৃত্বময় অবস্থানের অপব্যবহার’ করায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফুডপান্ডাকে। আগামী ৩০ দিনের মধ্যে এ জরিমানা দেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)।

বিসিসির চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে ফুল কমিশন এ রায় দিয়েছে সোমবার (১৫ জানুয়ারি)।

বিসিসি চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, কর্তৃত্বময় অবস্থানের অপব্যবহার করায় ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে প্রথমবারের মতো। গতকাল উভয়পক্ষের শুনানি শেষে কমিশন এ রায় দিয়েছে। হেয়ারিংয়ে ফুল কমিশন উপস্থিত ছিল। সবার উপস্থিতিতে এই জাজমেন্ট দেওয়া হয়। ফুডপান্ডা নিঃসন্দেহে বাজারের সবচেয়ে প্রভাবশালী প্রতিষ্ঠান। এ অবস্থানকে কাজে লাগিয়ে নান্দোস এবং পেয়ালার মতো প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় বাধার সৃষ্টি করেছে। এ দুটি জনপ্রিয় রেস্টুরেন্ট ব্র্যান্ডের মালিক এমজিএইচ রেস্টুরেন্টস প্রাইভেট লিমিটেড।

বিসিসি জানায়, বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের মাধ্যমে প্রতিযোগিতা আইন ২০১২ লঙ্ঘন করায় এ জরিমানা করা হয়। জরিমানার পাশাপাশি ফুডপান্ডার ওপর বিধিনিষেধও আরোপ করেছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। ফলে ফুডপান্ডা এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না।

খাবার সরবরাহকারী প্ল্যাটফর্মটির বিরুদ্ধে এমজিএইচ রেস্টুরেন্ট প্রাইভেট লিমিটেডের তিন বছর আগে দায়ের করা অভিযোগের বিষয়ে কমিশন চূড়ান্ত রায় দেওয়ার পর জরিমানার এই সিদ্ধান্ত এলো।

তবে ফুডপান্ডা বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জুবায়ের বিএ সিদ্দিকী বলেন, আমাদের আইনজীবীরা বিষয়টি দেখছেন। এই রায়ের বিরুদ্ধে আমরা আপিল করবো।

২০২০ সালের ডিসেম্বরে খাবার সরবরাহের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ফুডপান্ডার বিরুদ্ধে তাদের অবস্থানের অপব্যবহার এবং নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ করে এমজিএইচ রেস্টুরেন্টস।

অভিযোগে বলা হয়, এমজিএইচ রেস্টুরেন্টস ও ফুডপান্ডা বাংলাদেশ ২০১৮ সালে একটি নির্দিষ্ট কমিশন হারে ফুডপান্ডার অনলাইন প্ল্যাটফর্ম এবং সেবাগুলো পাওয়ার জন্য চুক্তি করেছিল।

এমজিএইচের অভিযোগে বলা হয়েছে, বাজারে প্রভাবশালী ফুডপান্ডা বাংলাদেশ তাদের অবস্থানের অপব্যবহার করে এমজিএইচের রেস্টুরেন্টহ অন্যান্য রেস্টুরেন্টকে কমিশন হার বাড়িয়ে দেওয়ার জন্য হুমকি দেয়। ফুডপান্ডা বলে, কমিশন বাড়ানো না হলে তারা ডেলিভারির পরিসর কমিয়ে দেবে।

এমজিএইচের রেস্টুরেন্টগুলোতে সেসময় গ্রাহক কমে যাওয়া এবং পরিচালন ব্যয় বৃদ্ধির কারণে বড় লোকসান হয়। ফলে ফুডপান্ডাকে কমিশনের হার না বাড়াতে এবং ডেলিভারির পরিসর না কমাতে অনুরোধ করেছিল।

কিন্তু ফুডপান্ডা অনুরোধটি রাখেনি। বরং এমজিএইচের রেস্টুরেন্টগুলোর ডেলিভারির পরিসর নির্বিচারে এবং অবৈধভাবে কমিয়ে দেওয়ার পাশাপাশি তাদের অনলাইন প্ল্যাটফর্ম থেকে স্থগিত করে তাদের মধ্যকার বিদ্যমান চুক্তি লঙ্ঘন করেছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। অন্য কোনো বিকল্প না পেয়ে এমজিএইচের রেস্টুরেন্টগুলো ২০২০ সালের ২৪ ডিসেম্বর বিসিসির কাছে অভিযোগ দায়ের করে। কমিশন সেই অভিযোগ গ্রহণ করে তদন্ত করে।


সর্বশেষ - রাজনীতি