1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেব্রুয়ারিতে ভারতের জ্বালানি পাচ্ছে বাংলাদেশ

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩

ভারত- বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) আগামী ফেব্রুয়ারিতে চালু হতে যাচ্ছে। এতে ভারত থেকে হাইস্পিড ডিজেল আমদানি শুরু করতে পারবে বাংলাদেশ। রোববার (৮ জানুয়ারি) ভারতের সরকারি বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া ( পিটিআই) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

২০১৮ সালের সেপ্টেম্বরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ১৩০ কিলোমিটার দীর্ঘ আইবিএফপিএল পাইপলাইন নির্মাণকাজের উদ্বোধন করা হয়। ৩৭৭ দশমিক ৮ কোটি টাকা ব্যয়ে এই পাইপলাইনের ভারত অংশের জন্য ৯১ দশমিক ৮৪ কোটি রুপি বিনিয়োগ করেছে আসামভিত্তিক ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা নুমালিগড় রিফাইনারি লিমিটেড- এনআরএল।

পাইপলাইনের বাংলাদেশ অংশের জন্য ২৮৫ দশমিক ২৪ কোটি রুপি ভারত সরকার অনুদান সহায়তা হিসেবে অর্থায়ন করছে। এই পাইপলাইন পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে এনআরএল বিপণন টার্মিনাল থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) পার্বতীপুর ডিপোতে জ্বালানি বহন করবে।

পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, যৌথ এ প্রকল্পের কাজ ভারতের অর্থায়নে ২০২২ সালের ডিসেম্বরে শেষ হয়েছে। আসছে ফেব্রুয়ারিতে এই পাইপলাইন উদ্বোধন করার কথা রয়েছে। এই পাইপ লাইনের মাধ্যমে এনআরএলের কাছ থেকে তেল গ্যাস আমদানি করবে বাংলাদেশ।

উল্লেখ্য, ভারত থেকে জ্বালানি আমদানির লক্ষ্যে এনআরএল ও বিপিসি দুই দেশের এই দুই রাষ্ট্রীয় সংস্থা চুক্তি করে ২০১৭ সালে। এই চুক্তির পাশাপাশি ওই বছরেই এনআরএল তেল ও গ্যাস রফতানির জন্য ১৫ বছর মেয়াদে আরেকটি চুক্তি করে।


সর্বশেষ - রাজনীতি