1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উদ্বোধনের অপেক্ষায় দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু নভোথিয়েটার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

রাজধানী ঢাকার পর দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার তৈরি করা হয়েছে রাজশাহী নগরীতে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে এরই মধ্যে আধুনিক প্রযুক্তিসম্পন্ন এ প্রকল্পের পুরো কাজ শেষ করেছে গণপূর্ত অধিদফতর। বর্তমানে নভোথিয়েটারটি পুরোপুরি দৃশ্যমান। এখন কেবল উদ্বোধনের অপেক্ষা!

অডিটোরিয়ামটির মূল আকর্ষণ প্লানেটেরিয়াম স্থাপন। একসঙ্গে ১৫০ জন বসে অসীম মহাকাশের গ্রহ নক্ষত্রের খুঁটিনাটি সম্পর্কে জানতে পারবেন। নভোথিয়েটারটিতে মহাকাশ গবেষণার জন্য স্থাপন করা হয়েছে বিশ্বের সবচেয়ে আধুনিক টেলিস্কোপ।

এক লাখ ৪০ হাজার ফুটের চারতলা বিশিষ্ট এ ভবনে অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ থাকবে অটোমেটেড ডিজিটাল টিকেটিং সিস্টেম। বিজ্ঞানমনস্ক জ্ঞানপিপাসুরা আধুনিক টেলিস্কোপের মাধ্যমে নভোমণ্ডল প্রত্যক্ষ ও গবেষণায় যুক্ত হতে পারবেন।

শিক্ষার্থীদের ভাষ্যমতে, শিক্ষানগরী হিসেবে রাজশাহীর খ্যাতি রয়েছে। সে হিসেবে আরও আগে নভোথিয়েটারের প্রয়োজন ছিল। কিন্তু দেরিতে হলেও শেষ পর্যন্ত রাজশাহীতে হওয়ায় খুশি তারা। মহাকাশ নিয়ে করা যাবে গবেষণাও।

এ প্রকল্প বাস্তবায়নের স্বপ্ন বুনেছিলেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ‘যারা মহাকাশ বিজ্ঞান নিয়ে পড়াশোনায় আগ্রহী, তাদের প্রাথমিকভাবে সহায়তা করতেই এ প্রতিষ্ঠান। আমরা স্বপ্ন দেখি আমাদের দেশের তরুণরাও একদিন নভোচারী হবে। মহাকাশে পাড়ি জমাবে।’

প্রকল্প মহাপরিচালক আব্দুর রাজ্জাক জানান, নভোথিয়েটারটিতে দৈনিক ৬ থেকে ৭টি শো দেখানো সম্ভব। শিগগিরই উদ্বোধন করা হবে এটি। এখানে নামমাত্র টিকেটিং খচরে উপভোগ করতে পারবে সাধারণ মানুষ।

তিনি আরও জানান, ২৩২ কেটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহীর শহীদ কামারুজ্জামান উদ্যানের সামনে নির্মাণ শুরু হয় ২০১৮ সালে। এর কাজ শেষ হয়েছে চলতি বছরের অক্টোবর মাসে। এখন কেবল উদ্বোধনের অপেক্ষা!


সর্বশেষ - রাজনীতি