1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মাথা তুলে দাঁড়াচ্ছে ঢাকার দ্বিতীয় এলিভেটেড এক্সপ্রেসওয়ে

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩

ঢাকার বাইপাইলের ইপিজেড থেকে যাত্রা শুরু করে দেশের দ্বিতীয় এলিভেটেড এক্সপ্রেসওয়ে যুক্ত হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে। এর মাধ্যমে যাত্রাবাড়ী থেকে বাইপাইল পর্যন্ত প্রায় ৪৪ কিলোমিটার হবে নতুন গতির পথ।

শুরু হচ্ছে আরেক নতুন পথের যাত্রা। ঢাকা শহরকে বাইপাস করে চলার নতুন পথ। বাইপাইল-আশুলিয়া হয়ে উড়াল পথে সোজা বিমানবন্দর। আর এখানেই অপেক্ষা করছে দেশের প্রথম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। দুই অংশ জুড়ে দিলেই তৈরি হবে সাভার থেকে কুতুবখালি পর্যন্ত প্রায় ৪৪ কিলোমিটার সরাসরি সংযোগ।

রেললাইন ধরে আব্দুল্লাহপুর থেকে কামারপাড়া গেলেই চোখে পড়বে একে একে মাথা তুলে দাঁড়াচ্ছে একেকটি পাইল। এরপর আশুলিয়া ধরে এগিয়ে গেলেই চোখে ধরা দেবে ঢাকা-আশুলিয়া সড়কের দুই পাশে একে একে জেগে উঠছে নুতন পথের দিশা।

জিরাবো হয়ে বাইপাইল পর্যন্ত বিভিন্ন জায়গায় পাইলিংয়ের কাজ এগিয়েছে বেশ। এ পর্যন্ত শেষ হয়েছে ২ হাজার ১৮০টি পাইলের কাজ। পাইলক্যাপ বসেছে ২৭২টি। পিয়ার হয়েছে ১০৯টি আর বসানো হয়েছে ৩৪টি পিয়ার ক্যাপ। কিছুটা পিছিয়ে থাকলেও লক্ষ্য ধরেই এগিয়ে চলছে কাজ।

আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মো. শাহাবুদ্দিন খান বলেন, ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের এই প্রকল্পটা শুরু হয়েছে কাওলা থেকে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে যেখান থেকে শুরু হয়েছে, আমরাও সেখান থেকে শুরু করে উত্তরমুখী হয়ে যাব। এটা আব্দুল্লাপুর হয়ে বিআরটিকে ক্রস করে আশুলিয়া ও ইপিজেড পার হয়ে শ্রীপুরে গিয়ে শেষ হবে। এটা এমনভাবে করা হচ্ছে, যাতে পরবর্তীকালে অন্য কোনো প্রকল্প সম্প্রসারণের প্রয়োজন হলে এটার সঙ্গে সংযুক্ত হতে পারে।

প্রকল্প পরিচালক আরও বলেন, ‘সব মিলিয়ে বললে আমাদের ৩০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু নিট কাজের হিসাব করলে ১৭ শতাংশ হয়েছে।’

২০২৬ সাল নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। তবে তার আগে আংশিক অপারেশনের পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের।


সর্বশেষ - রাজনীতি