1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভোটের হাওয়া: প্রতীক পেয়েই স্মার্ট প্রচারণায় প্রার্থীরা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে সোমবার (১৮ ডিসেম্বর)। এদিন রিটার্নিং কর্মকর্তা বরাদ্দ দেওয়ার পর প্রতীক নিয়ে খুশিতে প্রথম দিনের প্রচারণায় নামেন প্রার্থীরা। আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থীরা স্মার্ট প্রচারণায় ব্যস্ত সময় পার করেন। দিনের পাশাপাশি রাতেও দেখা যায় প্রার্থী ও তাদের লোকজনের এই ব্যস্ততা। শুরুর দিন প্রতীক বরাদ্দের আনুষ্ঠানিকতা সেরে মাঠে নেমে প্রার্থীরা খোশমেজাজে নিজেদের উপস্থিতি জানান দিয়েছেন। প্রথাগত এনালগ প্রচারণার পাশাপাশি ডিজিটাল মাধ্যমেও সরব দেখা গেছে প্রার্থীদের। ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত (১৮ দিন) তাদের ভোট প্রার্থনার এই ধারা অব্যাহত থাকবে। ফলে দিন যত এগোবে, ভোটের প্রচার-প্রচারণায় তত গতি আসবে বলে জানিয়েছেন প্রার্থীরা।

রাজধানী ঘুরে দেখা গেছে, প্রচারণার শুরুর দিনে নৌকার হাওয়া বইতে শুরু করেছে, অনেক আসনে দেখা গেছে লাঙ্গলের পোস্টার, ব্যানার। স্বতন্ত্র প্রার্থীদের প্রতীকও চোখে পেড়েছে বিভিন্ন আসনে। এ ছাড়া ফেসবুক, ইউটিউবসহ সমাজিক যোগাযোগ মাধ্যমেও ভিডিও কনটেন্ট, পোস্টার আপলোড করেছেন অনেক প্রার্থী। প্রার্থীদের অনুসারীদেরও এনালগ ও ডিজিটাল মাধ্যমে প্রচার-প্রচারণা চালাতে দেখা গেছে।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও ঢাকা মেডিক্যাল কলেজের ডাক্তার নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের আয়োজিত নির্বাচনি প্রচারণা অনুষ্ঠানে যোগ দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনে দলটির প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ সময় তিনি নৌকা প্রতীকে ভোট চান।

বাহাউদ্দিন নাছিম বলেন, আমি আপনাদের কাছে শেখ হাসিনার পক্ষ থেকে এসেছি। আমি আপনাদের কাছে ভোট চাই এবং দোয়া চাই। আপনাদের সেবক হিসেবে কাজ করার আগ্রহ নিয়ে এসেছি। আমি আপনাদের ভোটে নির্বাচিত হয়ে আপনাদের জন্য কাজ করতে চাই। আমাদের কাছে মানুষের অনেক প্রত্যাশা থাকে। জাতির পিতার একজন আদর্শের কর্মী হিসেবে আমি মানুষের সে প্রত্যাশাগুলো পূরণ করতে চাই।

ঢাকা মেডিক্যালে অনুষ্ঠান শেষে তিনি ঢাকা-৮ আসনের বিভিন্ন ওয়ার্ডে স্মার্ট লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ করেন। একই সময় ঢাকা-৮ আসনের নয়টি ওয়ার্ড ও ১১০টি ভোটকেন্দ্রে বাহাউদ্দিন নাছিমের পক্ষে স্মার্ট লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ করা হয়। এ স্মার্ট লিফলেট ও হ্যান্ডবিলে একটি কিউআর কোড রয়েছে। এ কিউআর কোড স্ক্যান করে সহজেই ভোটার নম্বর, ভোটার তথ্য ও ভোট কেন্দ্রের তথ্য ভোটাররা জানতে পারবেন।

এদিকে, সোমবার বিকালে কড়াইল আদর্শনগর থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচারণা শুরু করেন ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত। এ সময় তিনি বলেন, একটি আধুনিক, প্রগতিশীল, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী নির্বাচনে নৌকা প্রতীককে বিজয়ী করে শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় আনতে হবে। তাকে বিজয়ী করতে হবে আমাদের নিজেদের প্রয়োজনে। অগ্নিসন্ত্রাস, জঙ্গিবাদ ও সকল অপশক্তিকে মোকাবিলা করার জন্য আবারও স্বাধীনতার মার্কা নৌকায় ভোট দিতে হবে।

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ প্রতীক বরাদ্দ পেয়েই ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে বিকালে নিজ নির্বাচনি এলাকা নিউমার্কেটের (বিজিবি-৩ নম্বর গেট) সামনে থেকে প্রচারণা শুরু করেন। এ সময় স্থানীয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা তাকে স্বাগত জানান।

নির্বাচনি প্রচারণায় ফেরদৌস বলেন, আমি আনুষ্ঠানিকভাবে নৌকা প্রতীক বরাদ্দ পেয়েছি। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি আমার মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের সবাইকে সম্মানিত করেছেন। এই ভালোবাসার প্রতিদান আমি দুই গুণ, তিন গুণ বাড়িয়ে প্রধানমন্ত্রীকে ফেরত দিতে চাই। আর এটি একমাত্র সম্ভব নৌকার বিরাট জয়ের মাধ্যমে।

ফেরদৌসের নির্বাচনি প্রচারণায় নেতাকর্মীদের ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘নিউমার্কেটের মাটি, আওয়ামী লীগের ঘাঁটি’, ‘নির্বাচনে মার্কা কী, নৌকা ছাড়া আর কী’, ‘এবারের মার্কা, নৌকা মার্কা’, ‘শেখ হাসিনার মার্কা, নৌকা মার্কা’, ইত্যাদি স্লোগান দিতে যায়।

সোমবার (১৮ ডিসেম্বর) বিকালে ধোলাইপাড় থেকে নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে নির্বাচনি মিছিল শুরু করেন ঢাকা ৪ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা। মিছিলে লাঙ্গল, বাদ্যযন্ত্র, ফেস্টুন, ব্যানার নিয়ে লাঙ্গল মার্কায় ভোট চেয়ে শ্লোগান দেন নেতাকর্মীরা। মিছিলটি জুরাইন পোস্তগোলা হয়ে প্রায় তিন কিলোমিটার পথ অতিক্রম করে কদমতলী শিল্পাঞ্চলে এসে শেষ হয়।

ঢাকা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপু সন্ধ্যায় ঢাকা জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে প্রতীক বরাদ্দের পর প্রচারণায় নামেন। তার নির্বাচনি এলাকা নৌকার ব্যানার, পোস্টার, ফেস্টুনে ছেয়ে গেছে। সন্ধ্যার পরই আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা নির্বাচনি মিছিল শুরু করেছে।

সোমবার আদাবরে বায়তুল আমান জামে মসজিদে এশার নামাজ আদায় শেষে সর্বস্তরের মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-১৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর কবির নানক।

ঢাকা-৫ আসনে ঈগল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান প্রচারণায় নামেন বিকালে। এ আসনে স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজল ট্রাক প্রতীক নিয়ে প্রচারে নেমেছেন। আওয়ামী লীগের হারুনুর রশিদ মুন্না নৌকা প্রতীক নিয়ে প্রচারণায় রয়েছেন।


সর্বশেষ - রাজনীতি