1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০ হাজার টাকা চুক্তিতে কমিউটার ট্রেনে আগুন দিতে গিয়ে আটক বিএনপিকর্মী

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩

রাজধানীর কমলাপুরে নারায়ণগঞ্জ ফেরত কমিউটার ট্রেনে পেট্টোল ঢেলে আগুন ধরানোর চেষ্টাকালে সহযোগিতায় এক বিএনপিকর্মীকে হাতেনাতে গ্রেফতার করেছে কমলাপুর রেলওয়ে থানা পুলিশ।

গ্রেফতাররা হলো- আল-আমিন (২৩)। পেশায় বাসচালক আল-আমিন সক্রিয় বিএনপিকর্মী দাবি পুলিশের।

কমলাপুরে ঢাকা জেলার রেলওয়ে পুলিশ সুপার (এসপি) আনোয়ার হোসেন বলেন, বুধবার রাত ১০টার দিকে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা কমিউটার ট্রেনটি কমলাপুর স্টেশনের ৮ নম্বর প্লাটফর্মের ৯ নম্বর লাইনে এসে পৌঁছায়। যাত্রীরা নেমে যাওয়ার পর ট্রেনের ২০৭৫ নম্বর বগিতে যাত্রীবেশে থাকা আল-আমিন আরও তিনজনের সহযোগিতায় পেট্রোল ঢেলে কয়েকবার আগুন ধরানোর চেষ্টা করে। কিন্তু গ্যাস লাইটারে ঠিকমতো কাজ হয়নি। এরই মধ্যে ওই বগিতে ঢাকায় আসা এক যাত্রী নেমে যান। পরবর্তীতে কোনো একটি কারণে তিনি আবার উঠে আগুন ধরানোর চেষ্টা করতে দেখেন। পরে ওই যাত্রী চোর চোর চিৎকার করলে আল-আমিন ও তার তিন সহযোগী দৌঁড়ে পালানোর চেষ্টা করে। তখন প্ল্যাটফর্মে থাকা যাত্রীদের সহায়তায় তাকে আটক করে রেলওয়ে পুলিশ।

পুলিশ সুপার আনোয়ার বলেন, আটক আল আমিনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছে, সে পেশায় বাস চালকের সহকারী, মাঝে মাঝে নিজেও বাস চালায়। তার বাড়ি লক্ষ্মীপুরের রামগতিতে। তার সঙ্গে থাকা তিনজনের মধ্যে অন্যতম ও দলনেতার নাম সোহাগ। সে একই বাসের চালক। এই সোহাগই আগুন দেওয়ার জন্য আল আমিনের সঙ্গে ২০ হাজার টাকার চুক্তি করে।

যেভাবে হয় আগুন দেওয়ার চুক্তি

রেলওয়ে পুলিশের ঢাকা জেলার সুপার আরও বলেন, বুধবার দুপুরে আল-আমিনকে একটি মোবাইল নম্বর দিয়ে একটা কাজের কথা বলে নারায়ণগঞ্জে তার খালার বাসায় পাঠিয়ে দেওয়া হয়। বিকেল ৫টার দিকে ফোন করতে বললে আল-আমিন তার খালার নম্বর থেকে ফোন করলে ওই ব্যক্তি রাত ১০টার দিকে চাষাঢ়া রেলস্টেশনে আসতে বলেন। তার কথা মতো আল-আমিন রেল স্টেশনে গেলে সেখানে সোহাগ নামে এক ব্যক্তিসহ চারজন ট্রেনে ওঠেন। এ সময় সোহাগের কাঁধে একটি কালো ব্যাগ ছিল।

পরবর্তী তারা চলন্ত ট্রেনে বসে আগুন দেওয়ার পরিকল্পনা করেন। যাত্রীরা নেমে গেলে আল-আমিন পেট্রোল ছিটিয়ে আগুন ধরাবে এমন পরিকল্পনা ছিল। বুধবার রাত পৌনে ১১টার দিকে ট্রেনটি কমলাপুর আসার পর সব যাত্রী নেমে গেলে পরিকল্পনা অনুযায়ী কয়েকবার আগুন ধরানোর চেষ্টা করে আল-আমিন। কিন্তু লাইটার ঠিকমতো কাজ না করায় আগুন ধরাতে পারেনি। এরই মধ্যে এক যাত্রী চলে আসায় পালানোর চেষ্টা করে তারা।

গ্রেফতার আল-আমিন পুলিশকে জানিয়েছে, সে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠানে উপস্থিত থাকে। পাশাপাশি বাস দিয়ে নেতাকর্মীদের আনা-নেওয়ার দায়িত্ব পালন করে। সোহাগও একইভাবে কাজ করতো। তাকে গ্রেফতারে অভিযান চলমান রয়েছে।

পুলিশ সুপার আনোয়ার বলেন, পুলিশ সদরদপ্তরের ঘোষণা অনুযায়ী নাশকতাকারীকে গ্রেফতারের সাহায্য করায় ওই যাত্রীকে ২০ হাজার টাকা পুরস্কার করা হবে। তবে, ওই যাত্রীর নাম-পরিচয় প্রকাশ করেনি রেলওয়ে পুলিশ।


সর্বশেষ - রাজনীতি