1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইসলামে হরতাল-অবরোধ হারাম ও জাহান্নামের পথ!

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

প্রতিদিনই মানুষকে চলাফেরা করতে হয়। কোথাও না কোথাও যেতেই হয়। সে প্রয়োজনেই নির্মিত হয় রাস্তাঘাট, সড়ক-মহাসড়ক। ইসলামে রাস্তার পরিচ্ছন্নতা, পরিধি ও অধিকার নিয়ে যথার্থ আলোচনা রয়েছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাস্তার হক এবং রাস্তা চলাচলের ক্ষেত্রে বিভিন্ন শিষ্টাচার শিক্ষা দিয়েছেন। কিন্তু বর্তমানে সভা-সমাবেশের নামে রাস্তায় দাঁড়িয়ে চিৎকার করা হচ্ছে, কত মিছিল-মিটিং, সেমিনার-সেম্পোজিয়াম, পোস্টার, ব্যানার, গণমাধ্যমে প্রচারণা ইত্যাদি অনেক কিছু করা হচ্ছে। কিন্তু ইত্যাদি কার্যক্রম ইসলামের শিক্ষার সাথে সাংঘর্ষিক। রাস্তায় চলাচলে বাধা সৃষ্টি করা মুমিনের কাজ নয়।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাস্তায় বসতে নিষেধ করেছেন। অথচ কিছু মানুষ রাস্তায় এমনভাবে দাঁড়ায় বা বসে আড্ডা মারে যে, তাতে যাতায়াতকারীর কষ্ট হয়। অনেক সময় গাড়ি দুর্ঘটনার শিকার হয়। এছাড়াও রাস্তায় ক্রিকেট-ফুটবল খেলা, রাস্তা দখল করে গাড়ির অবৈধ পার্কিং, দোকানপাটে ফুটপাথ একাকার, হাঁটার পথ বেদখল ইত্যাদি কারণে প্রতিদিন যানজটে নগরবাসীর ত্রাহি দশা অবস্থার সৃষ্টি হয়।

ইসহাক ইবনে আবদুল্লাহ ইবনে আবু তালহার পিতা [আবদুল্লাহ রা.] থেকে বর্ণিত। তিনি বলেন, (আমার পিতা) আবু তালহা রা. বলেছেন, আমরা (বাড়ির সামনের খোলা) আঙ্গিনায় বসে কথাবার্তা বলছিলাম। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এলেন এবং আমাদের সামনে দাঁড়িয়ে বললেন, রাস্তা-ঘাটে বৈঠক-মজলিস করা তোমাদের অভ্যাস কেন? রাস্তাঘাটে মজলিস-বৈঠক করা তোমরা বর্জন করবে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
‘‘তোমরা অভিশাপের দু টি কারণ হতে দূরে থাকো। সাহাবিগণ বললেন, অভিশাপের কারণ দুটি কি? তিনি বললেন, মানুষ চলাচলের রাস্তায় (বাধা সৃষ্টি) অথবা ছায়াবিশিষ্ট গাছের তলায় মল-মূত্র ত্যাগ করা।” [সহিহ মুসলিম]

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
“এক ব্যক্তি রাস্তা দিয়ে চলার সময় রাস্তায় কাঁটাদার গাছের একটি ডাল পেল। তখন সেটাকে রাস্তা হতে অপসারণ করলে আল্লাহ তার এ কাজকে কবুল করে নিলেন ফলে তাকে ক্ষমা করে দিলেন।” [সহিহ বুখারি, অধ্যায়: ৪৬/ অত্যাচার, কিসাস ও লুণ্ঠন, পরিচ্ছেদ: ৪৬/২৮]

“যে ব্যক্তি মুসলিমদের রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু অপসারণ করে, তার জন্য একটি সওয়াব লেখা হয়। আর যার একটি সওয়াবের কাজ কবুল হয়, সে জান্নাতে প্রবেশ করবে।” [আল-আদাবুল মুফরাদ বিবিধ বিষয়, পরিচ্ছেদ: ২৬৮]

রাসুলুল্লাহ (সা.) বলেন, ঈমানের সত্তরের অধিক শাখা আছে। সর্বোত্তম শাখা হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলা। আর সর্বনিম্ন শাখা হলো রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সরিয়ে ফেলা। (মুসলিম, হাদিস : ১৬২)

রাস্তায় গাড়ি ভাঙচুর, রাস্তা অবরোধ, রাস্তা আটকিয়ে সভা-সমাবেশ, বিক্ষোভ, মিছিল-মিটিং এবং রাস্তায় কাঠ, টায়ার ইত্যাদি পুড়িয়ে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা কোনভাবেই ইসলামসম্মত নয়। নিরপরাধ মানুষের গাড়ি ভাঙচুর, অগ্নি সংযোগ, মানুষের উপর আক্রমণ করা সমাজকে অনিরাপদ করে তোলে। অথচ ইসলাম আমাদেরকে শান্তিপূর্ণ সমাজ ও পথিকের নির্বিঘ্নে পথ চলার স্বার্থে বেশি কিছু রাস্তা হক এবং পথিকের আচরণ বিধি দিয়েছে। কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য যে, ইসলামের আলো থেকে আমাদের সমাজে দূরে থাকার ফলে সেগুলো অধিকাংশই আলোচনার বাইরে থেকে যায়। অথচ ইসলাম নির্দেশিত এ সকল রাস্তার হক ও পথিকের আচরণ বিধি মেনে চললে এ সংক্রান্ত সমস্যাগুলোর সুন্দর সমাধান করা সম্ভব।


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত

উন্নয়নের ধারা তৃণমূল পর্যন্ত পৌঁছেছে : শেখ হাসিনা

পর্যটনে স্বস্তি: পাহাড়ে বাড়ছে পর্যটক

বঙ্গবন্ধু টানেলে রেসিং, ৫ গাড়ি জব্দ সহ গ্রেপ্তার ২

হরিপুরে অগ্নীকান্ডে ক্ষতি গ্রস্থদের নগদ অর্থ ও খাবার সর্ববরাহ

ফোর্বসের এশিয়াসেরা ১০০ স্টার্টআপের তালিকায় ‘শিখো’

বিএফ-৭: হাসপাতাল প্রস্তুত রাখার পরামর্শ পরামর্শক কারিগরি কমিটির

নির্বাচনকে সামনে রেখে এলাকাভিত্তিক সন্ত্রাসীদের তালিকা করছে র‍্যাব

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও ‘ঝুঁকিতে নেই বাংলাদেশের অর্থনীতি’ : বিশেষজ্ঞরা

গোপনে রুকন সম্মেলন: জামায়াত-শিবিরের ৬৬ নেতাকর্মী গ্রেপ্তার

অপেক্ষা আরেকটি স্বপ্নপূরণের : মেট্রোরেলের চূড়ান্ত পারফর্মেন্স টেস্ট অক্টোবরে