1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রামপাল থেকে পরীক্ষামূলকভাবে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে গ্রিডে সরবরাহ হচ্ছে। এর মধ্যে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ ঢাকায় সরবরাহ করা হচ্ছে। তবে এখনও কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদন শুরু করেনি। চলতি মাসের মধ্যেই কেন্দ্রটির বাণিজ্যিক উৎপাদনে আসার কথা রয়েছে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, বাণিজ্যিক উৎপাদন শুরু না হওয়া পর্যন্ত এটিকে সরাসরি জাতীয় গ্রিডে সরবরাহ বলা যায় না। কারণ, এখনও পিডিবির এই বিদ্যুৎ কিনছে না। আমরা পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ দিচ্ছি। সব মিলিয়ে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এর মধ্যে ৪০০ মেগাওয়াট সদ্য উদ্বোধন করা গোপালগঞ্জ-আমিনবাজার ৪০০ কেভি সঞ্চালন লাইন দিয়ে ঢাকায় আনা হচ্ছে। তবে সবই পরীক্ষামূলক। সিওডি (বাণিজ্যিক উৎপাদনের দিনক্ষণ) না হলে আমরা বলতে পারি না জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

এর আগে গত ১৫ আগস্ট কেন্দ্রটিতে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছিল। এরপর মাঝেমধ্যে অল্প অল্প করে বিদ্যুৎ গ্রিডে পরীক্ষামূলকভাবে দিতে শুরু করে। সর্বশেষ গত ২৪ নভেম্বর রামপালের মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্রের থেকে ৪০০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ সঞ্চালন লাইনে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে বিআইএফপিসিএল। বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মাণাধীন কেন্দ্রটির প্রতি ইউনিটের উৎপাদনক্ষমতা ৬৬০ মেগাওয়াট।

কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কাজও প্রায় ৮০ শতাংশ শেষ। পরিকল্পনা অনুযায়ী, আগামী বছরের জুনে দ্বিতীয় ইউনিটে উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে।

 


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত