1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এক ম্যাচেই এতো রেকর্ডের ফুলঝুরি, টি-২০ ক্রিকেটে একি করলো নেপাল?

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩

টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান কত? পরিসংখ্যান ঘেঁটে বের করতে খুব বেশি কষ্ট হয় না। আফগানিস্তানের ছিল সর্বোচ্চ রানের রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেট হারিয়ে ২৭৮ রান করেছিলো আফগানিস্তান।

এবার সেই রেকর্ডটা এমন একটি দল ভেঙেছে, যারা আইসিসির পূর্ণ সদস্য নয়। এমনকি স্থায়ী সহযোগী সদস্যও নয়। টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটা গড়ে ফেললো হিমালয় কন্যাখ্যাত নেপাল। হাংজু এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে ২০ ওভারের ম্যাচে ৩১৪ রান করেছে নেপালিরা।

এই রেকর্ড গড়তে গিয়ে ব্যাটিংয়ে ব্যক্তিগত রেকর্ডও গড়ে ফেলেছেন এক নেপালি ব্যাটার। মাত্র ৯ বলে পূরণ করেছেন তিনি ফিফটি রান। সে সঙ্গে নেপালি ব্যাটার দিপেন্দ্র সিং আইরে ভেঙ্গে দিয়েছেন ২০০৭ সালে গড়া ভারতের যুবরাজ সিংয়ের রেকর্ডটিও। ১২ বলে ফিফটি গড়ার রেকর্ড ছিলো যুবরাজের। এবার ক্রিকেটের যে কোনো ফরম্যাটে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন নেপালি ব্যাটার দিপেন্দ্র।

শেষ পর্যন্ত এই ম্যাচে নেপাল জয় পেয়েছে ২৭৩ রানের বিনিময়ে। টি-টোয়েন্টিতে রানের নিরিখে এটাও একটি জয়ের রেকর্ড।

হাংজু এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটে ‘এ’ গ্রুটের ম্যাচে মুখোমুখি হয়েছিলো নেপাল এবং মঙ্গোলিয়া। জেইঝিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে নেপালকে ব্যাট করতে পাঠায় মঙ্গোলিয়া। সিদ্ধান্তটা যে তাদের কতবড় ভূল ছিল, তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে মঙ্গোলিয়ানরা।

মোঙ্গলদের বোলিংয়ের বিপক্ষে প্রথমে দুই ওপেনার দ্রুত আউট হন। ১৯ রান করে কুশাল বুর্তেল এবং ১৬ রান করে আউট হন আসিফ শেখ। এরপরই মঙ্গোলিয়ানদের ওপর তাণ্ডব বইয়ে দেন তিন ব্যাটার কুশল মালা, অধিনায়ক রোহিত পাউডেল এবং দিপেন্দ্র সিং আইরে।

মাত্র ৫০ বলে ১৩৭ রানের টর্নেডো ইনিংস খেলেন কুশল মালা। ১৯ বলে ফিফটি এবং ৩৪ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। ৮টি বাউন্ডারির সঙ্গে ১২টি ছক্কার মার মারেন তিনি। রোহিত পাউডেল ২৭ বলে খেলেন ৬১ রানের ইনিংস। সবচেয়ে বিধ্বংসী ছিলেন দিপেন্দ্র সিং আইরে।

রোহিত পাউডেল আউট হওয়ার পর মাঠে নেমে ৯ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন তিনি। ৮ টি ছক্কার মার মারেন তিনি। ১০ বলে ৫২ রান করেন তিনি। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৩১৪ রান সংগ্রহ করে নেপাল।

জবাব দিতে নেমে ১৩.১ ওভার ব্যাট করে মাত্র ৪১ রানে অলআউট হয়ে যায় মঙ্গোলিয়া। সর্বোচ্চ ১০ রান করেন দাবাসুরেন জামিয়ানসুরেন।


সর্বশেষ - রাজনীতি