1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যারা পেলেন গোল্ডেন বুট, বল, গ্লাভস ও সেরা উদীয়মান পুরষ্কার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২

বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করে গোল্ডেন বুট জয় করে নিলেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। ৭ গোল করেও মেসি জিততে পারলে না প্রেস্টিজিয়াস পুরস্কারটি।

মেসি এবং এমবাপে দু’জনই বিশ্বকাপের ফাইনাল খেলতে নেমেছিলেন ৫টি করে গোল নিয়ে। ম্যাচের ২৩ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন মেসি। সে সঙ্গে নিজের গোলও বাড়িয়ে নেন ৬টিতে।

দ্বিতীয়ার্ধে এসে এক মিনিটেরও কম ব্যবধানে জোড়া গোল করে বসেন এমবাপে। একটি পেনাল্টি থেকে। অন্যটি করেন দুর্দান্ত এক প্লেসিং শটে।

সে সঙ্গে এমবাপের গোল হয়ে যায় ৭টি। মেসির ৬টি। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এই অর্ধে এসে লিওনেল মেসি এক দুর্দান্ত গোল করেন। সমান হয়ে যায় দু’জনের গোল।

এরপর অতিরিক্ত সময়ের দ্বিতীয় অংশে আবারও পেনাল্টি পেয়ে যায় ফ্রান্স। শট নেন এমবাপে। গোল। হ্যাটট্রিক। সে সঙ্গে তার গোল হয়ে যায় ৮টি।

এদিকে, ২০১৪ বিশ্বকাপেও টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল জিতেছিলেন লিওনেল মেসি। কিন্তু সেবার থাকতে হয়েছে পরাজিতের দলে।

৮ বছর পর ২০২২ সালে এসে বিশ্বকাপটাই জিতে নিলেন তিনি। সে সঙ্গে আবারও জিতলেন গোল্ডেন বল। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে দ্বিতীয়বার গোল্ডেন বল উঠলো মেসির হাতে।

আরেকটি বিশ্বকাপের ফাইনালে তুলেছেন আর্জেন্টিনাকে। এবার আর স্বপ্নভঙ্গ নয়। বিশ্বকাপ জিতেই সব আক্ষেপ ঘুচিয়েছেন লিওনেল মেসি।

স্মরণীয় কাতার বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ গোল্ডেন বল জিতেছেন আর্জেন্টাইন অধিনায়কই। অন্যদিকে পুরো টুর্নামেন্টের পর ফাইনালেও পুরো ম্যাচে দুর্দান্ত কিছু সেভসহ টাইব্রেকারেও চোখ ধাঁধানো পারফরম্যান্সে গোল্ডেন গ্লাভস জিতেছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

পুরো বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করে বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন এনজো ফার্নান্দেজ।

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নেমে করেছিলেন অসাধারণ এক গোল। এরপর মাঝমাঠে আর্জেটিনার অতন্দ্র প্রহরী হয়ে যান। দলের গোলে সাহায্য ও প্রতিপক্ষের বল আটকে দিয়ে স্কালোনির আস্থার প্রতিদান দেন তিনি।

এরপর পুরো বিশ্বকাপে মাঝমাঠে দেখিয়েছেন অসাধারণ নৈপুণ্য। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আর তাই বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার জিতেন এনজো ফার্নান্দেজ।


সর্বশেষ - রাজনীতি