1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নেদারল্যান্ডস-বাংলাদেশ প্রতিরক্ষা সামগ্রীর বিষয়ে আলোচনা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

বাংলাদেশের প্রতিরক্ষা সামগ্রী কেনার বড় উৎস চীন। ‘ফোর্সেস গোল ২০৩০’ এর আওতায় প্রতিরক্ষা সামগ্রী কেনার যে উৎসগুলো রয়েছে, তা বহুমুখীকরণের জন্য ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করছে সরকার। এরই ধারাবাহিকতায় নেদারল্যান্ডসের সঙ্গেও প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ। সে জন্য আর্মড ফোর্সেস ডিভিশনের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ২৩ থেকে ২৪ নভেম্বর দেশটির রাজধানী হেগ সফর করেন। তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা ও প্রতিরক্ষা সামগ্রী প্রস্তুতকারী ডামেন কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের একাধিক এক্স (টুইট) বার্তায় তার সফর সম্পর্কে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) নেদারল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল লুডি স্মিডটের সঙ্গে সম্ভাব্য প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে আলোচনা করেন ওয়াকার-উজ-জামান।

শুক্রবার (২৪ নভেম্বর) ডামেন শিপইয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময়ে প্রযুক্তি হস্তান্তর করে অফশোর পেট্রোল ভেসেল বা ফ্রিগ্রেট স্থানীয়ভাবে তৈরি করতে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এতে উভয়পক্ষের জন্য লাভজনক সহযোগিতা কী হতে পারে, তা নিয়েও কথা হয়।

এর আগে গত জুলাই মাসে নেদারল্যান্ডসে রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এক এক্স (সাবেক টুইট) বার্তায় জানান, তিনি দেশটির প্রতিরক্ষামন্ত্রী কাজা ওলোনগ্রেনের সঙ্গে বৈঠক করেছেন এবং প্রতিরক্ষা বাহিনীর মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন।


সর্বশেষ - রাজনীতি