1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কাজ্জাবী খ্যাত বিতর্কিত আলেম ইউসুফ কারজাভি মারা গেছেন!

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

আল্লাহ নির্বাচন করলে পরাজিত হবেন, যৌনজেহাদ শরীয়তসম্মত, দাঁড়ি রাখার প্রয়োজন নাই – ইসলামের অপব্যাখ্যা দিয়ে এমন অনেক বিতর্কিত বক্তব্যের কারণে সমালোচিত ও জঙ্গিদের উৎসাহদাতা হিসেবে পরিচিত বিতর্কিত আলেম ইউসুফ আল কারজাভি মারা গেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। সোমবার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে মৃত্যুর ঘোষণা দেওয়া হয়। তার বয়স হয়েছিলো ৯৬ বছর।

ইউসূফ আল-কারযাভী মিশরের আলেম হিসেবে পরিচিত। তবে আরবের আলেমগণ তাকে আলেম হিসেবে গণ্য করেন না। তিনি হাসান আল বান্না ও সৈয়দ কুতুবের ভ্রান্ত মতবাদে অনুপ্রাণিত হয়ে শতাধিক গ্রন্থ রচনা করেছে যা ইসলামের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় বলেই আলেমদের অভিমত।

নাসিরুদ্দিন আলবানি, শেখ বিন বাজ, শায়খ উসাইমিন ও রাবি আল মাদাখালি সহ বহু প্রখ্যাত আলেম তার খারেজি মতাদর্শ ও আল জাজিরা আরবীতে উস্কানিমূলক বক্তব্য ও আন্তর্জাতিক জঙ্গি সংগঠন মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সংশ্লিষ্টতার কারণে তার সমালোচনা করেছেন। বিতর্কিত ও ইসলামের সঙ্গে অসামঞ্জন্যপূর্ণ ফতোয়া দেয়ার কারণে তাকে ইউসুফ কাজ্জাবিও বলা হয়।

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে উস্কানি দেয়ার কারণে তাকে ২০১৩ সালে মিশর থেকে বহিস্কার করা হয়। সৌদি আরবও তাদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিল। তারপর আর নিজ দেশ মিশরে ফিরতে পারেনি ইউসুফ-আল-কারযাভী।


সর্বশেষ - রাজনীতি