1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রথমবারের মতো যোগ দিলেন ১৫ নারী ফায়ার ফাইটার

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

প্রথমবারের মতো ফায়ার ফাইটার (মহিলা) পদে সদ্য নিয়োগপ্রাপ্ত ১৫ জন ফায়ার সার্ভিসে যোগদান করেছেন।

শনিবার (১৮ নভেম্বর) নারায়ণগঞ্জের পূর্বাচলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেইনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে তারা কাজে যোগ দেন। এরপর তাদেরকে মিরপুর ট্রেইনিং কমপ্লেক্সে পাঠানো হয়।

রবিবার (১৯ নভেম্বর) অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এদিন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন এই নারী কর্মীদের স্বাগত জানান এবং তাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন। এ সময় অধিদপ্তরের দুই জন পরিচালকসহ ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

নিয়োগপ্রাপ্তরা হলেন- মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মাইমুনা আক্তার, রিমা খাতুন, মেহেরুন্নেছা মিম, আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্ণা রানী পাল, কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, নাজমুন নাহার, ইয়াসমীন খাতুন, রুজিনা আকতার এবং প্রিয়াংকা হালদার।

চলতি বছরের ২০ জুন নারী ফায়ার ফাইটার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হলে ২ হাজার ৭০৭ জন আবেদন করেন। শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এদেরকে বেছে নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন অনুযায়ী ‘লিঙ্গ বৈষম্য’ দূর করতে সম্প্রতি ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ার ফাইটার’ নামকরণ করা হয়। এর ফলে এই পদে নারী-পুরুষ উভয়ের প্রার্থী হওয়ার সুযোগ তৈরি হয়।

বর্তমানে ফায়ার সার্ভিসে প্রায় সাড়ে ১৪ হাজার কর্মী রয়েছেন। এর মধ্যে ফায়ার ফাইটারের সংখ্যা প্রায় ৮ হাজার।


সর্বশেষ - রাজনীতি