1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হামাসের পার্লামেন্ট দখল করলো আইডিএফ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডের পার্লামেন্ট ভবন দখলে নেওয়ার দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। মঙ্গলবার ভোরে তীব্র লড়াইয়ের পর ওই ভবনটি দখল করা হয়েছে বলে জানানো হয়েছে। লড়াইয়ের পরে ভবনের ভেতরে ইসরায়েলের পতাকা নিয়ে ইসরায়েলি সেনাবাহিনী ঢুকে পড়ে।

স্বশাসিত প্যালেস্টাইন কর্তৃপক্ষের নির্বাচনে দেড় দশক আগেই গাজায় নিরঙ্কুশ প্রাধান্য প্রতিষ্ঠা করেছিল হামাস। পার্লামেন্ট ভবনটিও ছিল তাদেরই দখলে। গত ২৭ অক্টোবর ‘গ্রাউন্ড অপারেশন’ শুরুর পরে ইসরায়েলি সেনার এই সাফল্যের ‘প্রতীকী তাৎপর্য’ রয়েছে বলে সামরিক পর্যবেক্ষক এবং কূটনীতিকদের একাংশের অনুমান।

জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৪০ দিনের সংঘর্ষে গাজায় তাদের ১০১ জন কর্মী নিহত হয়েছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে পুরোপুরি উৎখাত না করা পর্যন্ত গাজায় অভিযান চলবে। ইসরায়েল সেনার মুখপাত্র দানিয়েল হাগারির হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, আমরা গাজাকে দ্রুত হামাসমুক্ত করবো।

এদিকে ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় গাজার হাসপাতালগুলো আকার্যকর হয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজায় অবস্থিত ৩৬ হাসপাতালের মধ্যে ২২টিতেই সেবা দেওয়া বন্ধ রয়েছে। জ্বালানির অভাব, ক্ষয়ক্ষতি, হামলা ও অনিরাপত্তায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিশ্ব সাস্থ্য সংস্থা জানায়, গাজায় বর্তমানে মাত্র ১৪টি হাসপাতাল চালু রয়েছে। কিন্তু এসব হাসপাতালে জীবনরক্ষাকারী সরঞ্জামের যথেষ্ট অভাব রয়েছে।


সর্বশেষ - রাজনীতি