1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৪৮ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার মধুপুর স্টিল রাইস সাইলোর উদ্বোধন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

বন্যা, ঘূর্ণিঝড়, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ আমাদের নিত্যসঙ্গী। জলবায়ু পরিবর্তনের কারণে এসব প্রাকৃতিক দুর্যোগের অভিঘাত দিন দিন বাড়ছেই। এ ধরনের পরিস্থিতিতেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দীর্ঘ মেয়াদে খাদ্য মজুতের কৌশল নিয়েছে সরকার। আর সেই খাদ্য মজুতের জন্য দেশের বিভিন্ন স্থানে নির্মাণ করা হচ্ছে ইস্পাতের আধুনিক রাইস সাইলো, যার একটি টাঙ্গাইলের মধুপুরে। ৪৮ হাজার ৩২০ মেট্রিক টনের সেই স্টিলের রাইস সাইলো এখন কাজের জন্য প্রায় প্রস্তুত। মঙ্গলবার (১৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাইলো উদ্বোধন করেন।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই সাইলোর ৯৭ শতাংশ কাজ শেষ। ফিনিশিংয়ের কিছু কাজ বাকি, সে কাজও দ্রুত শেষ হবে। সাইলোটির কার্যক্রম শুরু হলে আধুনিক পদ্ধতিতে চাল সংরক্ষণ করা সম্ভব হবে। এই সাইলোতে রাখা চাল সহজে নষ্ট হবে না, চালে দুর্গন্ধ হবে না। দীর্ঘ মেয়াদে সংরক্ষণ করা যাবে বলে প্রাকৃতিক দুর্যোগের সময় সহায় হবে এই সাইলো।

টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের পাশে কাকরাইদ এলাকায় নির্মিত হয়েছে এই রাইস সাইলো। খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে ২১১ কোটি ৮৩ লাখ ৬০ হাজার টাকায়। এতে একেকটি তিন হাজার মেট্রিক টন ধারণক্ষমতার স্টিল সাইলো বিন থাকছে ১৬টি। চালের মান নিয়ন্ত্রণ ও পরীক্ষা-নিরীক্ষার জন্য থাকছে আধুনিক পরীক্ষাগার এবং যন্ত্রপাতি ও সরঞ্জাম।

সাইলো প্রকল্প প্রাঙ্গণে আরও রয়েছে ট্রাক স্কেল, স্যামপ্লিং হাউজ, ল্যাবরেটরি ভবন ও ওজন নিয়ন্ত্রণ ভবন। থাকছে ১৬টি ট্রাক পার্কিং, ৪১৬ বর্গমিটার বাল্ক ট্রাক রিসিভিং, ১১২ বর্গমিটারের কন্ট্রোল রুম, ৫০ বর্গমিটার বাকেট এলিভেটর টাওয়ার।

সাইলো নির্মাণের দায়িত্বে থাকা তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেডের প্রজেক্ট ইনচার্জ মো. শাকিল আহমেদ বলেন, প্রকল্পের প্রায় ৯৭ শতাংশ কাজ শেষ। মঙ্গলবার প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন। এরপর বাকি কাজও দ্রুতই শেষ হয়ে যাবে। ৪৮ হাজার মেট্রিক টন ধারণক্ষমতার এই সাইলো চালু হলে মধুপুর এলাকার অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আসবে বলে আমরা আশাবাদী।

মধুপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমীন বলেন, প্রধানমন্ত্রী জেলা পরিষদ মিলনায়তনে ভার্চুয়ালি যুক্ত হয়ে সাইলোটি উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ মধুপুরের বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। সাইলোটি এই অঞ্চলের অর্থনীতিতে অবদান রাখবে।


সর্বশেষ - রাজনীতি