1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অর্থনীতির উন্নয়নে বাংলাদেশিদের অবদানকে স্বীকার করে সৌদি : রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৬ নভেম্বর, ২০২২

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘আমরা এখন শুধু শ্রমিক প্রেরণকারী দেশ নই, বরং সৌদি আরবের উন্নয়ন সহযোগী। সৌদি অর্থনীতির উন্নয়নে বাংলাদেশি শ্রমিকদের অবদানকে স্বীকার করে দেশটি।’

দেশটির রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ড. জাবেদ পাটোয়ারীর সঙ্গে গত ২৩ অক্টোবর আলাপকালে এসব তথ্য জানা যায়।

সৌদি আরব ভবিষ্যতে বাংলাদেশিদের জন্য আরও ভালো চাকরির বাজার হতে পারে। সরকারি হিসেবে সৌদিতে বর্তমানে ২৩ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক বিভিন্ন ক্ষেত্রে কর্মরত আছেন। তারা প্রতি বছর সাড়ে তিন বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স পাঠায়। আগামী দিনে দেশটিতে বাংলাদেশের জনশক্তি রফতানিতে বাড়বে বলেও জানান তিনি।

গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) কাছে বাংলাদেশ প্রস্তাব করেছে যে বাণিজ্যের ক্ষেত্র সম্প্রসারণ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদার করতে সরকারি ও বেসরকারি পর্যায়ে বাণিজ্য প্রতিনিধিদলের ঘন ঘন যোগাযোগ আদান-প্রদান করতে হবে। মধ্যপ্রাচ্যের ছয়টি দেশের জিসিসি রাজনৈতিক ও অর্থনৈতিক জোট হচ্ছে- সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন এবং ওমান।

‘সৌদি এবং বাংলাদেশ সরকার শোষণের সমস্ত পথ বন্ধ করার জন্য যে পদক্ষেপগুলি নিয়েছে সেগুলো নিয়ে কাজ করা হচ্ছে এবং অগ্রসর হচ্ছে’— বলেন ড. জাবেদ পাটোয়ারী।

তিনি আরও বলেন, ‘তেলসমৃদ্ধ সৌদি আরব ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘস্থায়ী উন্নয়নমূলক সম্পর্কের মাধ্যমে ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে। দক্ষতা এবং ঘাম দিয়ে সৌদি অর্থনীতিতে ও উন্নয়নে অবদান রাখছে আমাদের কর্মীরা।’

রাষ্ট্রদূত বলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ আগামী বছরের ১৬ মার্চ বাংলাদেশ সফর করার কথা রয়েছে। এটি দুই দেশের মধ্যে প্রথম রাজনৈতিক সংলাপ। যেখানে উভয় পক্ষই বাংলাদেশে বৃহৎ সৌদি বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) এর কাছে সকল সদস্যদের বৃহত্তর সহযোগিতার প্রস্তাবনা পাঠিয়েছেন বলে জানান রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, ‘নতুন প্রস্তাব অনুযায়ী এক দেশ আরেক দেশকে সহযোগিতা বিনিময় করবে। যেমন- কোনো দেশ জমি দেবে এবং ধনী দেশ অর্থসহ লজিস্টিক সাপোর্ট দেবে।’

যৌথভাবে ইসলামিক কর্মকাণ্ডের প্রসারে ওআইসি’র সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থাকার জন্য বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করেন ড. জাবেদ পাটোয়ারী।

সূত্র মতে, বাংলাদেশে সাড়ে তিন বিলিয়ন ডলার সামগ্রিক বিনিয়োগের প্রস্তাব করেছে। সৌদি এসিডব্লিউএ পাওয়ার ইতোমধ্যেই ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ৬০০ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে এবং সৌদি রেড সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশে ১ দশমিক ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়।

এর আগে, বাংলাদেশের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) বলেছিল, সৌদি বিনিয়োগ মন্ত্রণালয় পিপিপি প্রকল্পে বিনিয়োগের সুযোগ বের করতে শিগগিরই ২৯ জন বিনিয়োগকারীর সমন্বয়ে একটি প্রতিনিধি দল বাংলাদেশে পাঠাবে।


সর্বশেষ - রাজনীতি