1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ডেঙ্গুর সুযোগ নিয়ে ২০০ টাকায় ডাব বিক্রি, জরিমানা ৩০ হাজার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বাড়ায় চিকিৎসকরা রোগীদের তরল খাবারের পরামর্শ দিচ্ছেন। এতে চাহিদা বেড়েছে ডাবের। এ সুযোগে একশ্রেণির সুযোগসন্ধানী ব্যবসায়ী কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত মূল্য হাতিয়ে নিচ্ছেন রোগী ও স্বজনদের কাছ থেকে। এ ধরনের ঘটনা হরহামেশা ঘটছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন দোকানগুলোতে।

দোকানের সামনে মাত্র পাঁচটি ডাব রেখে বিক্রি করছিল হাসপাতাল গেটের রাইসা ফার্মেসি। তারা ডাব বিক্রি করছিল ১৫০ থেকে ২০০ টাকায়। মঙ্গলবার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা অভিযানে গিয়ে জানতে পারেন, ফার্মেসিটির ভেতরে আরও ডাব মজুত রয়েছে।

এসময় ফার্মেসিটিতে তল্লাশি চালিয়ে কয়েকশ ডাব মজুত পাওয়া যায়। এজন্য প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর। অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, শুধু ডাব মজুত করে অতিরিক্ত দামে বিক্রি করছেন এমন অপরাধ বাদেও ফার্মেসিটিতে পাওয়া গেছে মেয়াদোত্তীর্ণ ওষুধও।

অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বলেন, ডেঙ্গুর কারণে বাজারে ডাবের চাহিদা বেড়েছে। এতে ডাবের কৃত্রিম সংকট তৈরি করে রাইসা ফার্মেসি ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি করছে। তারা ডাব ক্রয়ের রসিদ দেখাতে পারেনি। এছাড়া দোকানে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া গেছে। এজন্য প্রতিষ্ঠানটিতে আমরা ৩০ হাজার টাকা জরিমানা করেছি।

অন্যদিকে হাসপাতালের সামনের ভাসমান ডাবের দোকানকে ৫০০ টাকা জরিমানা করা হয়। তাছাড়া চকবাজার এলাকায় অনুমোদনহীন পণ্য বিক্রি, মোড়কীকরণ বিধি লঙ্ঘন করায় অপরাধে ফুলকলি সুইটসকে চার হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।


সর্বশেষ - রাজনীতি