1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্ববিদ্যালয়ে ময়লা থেকে তৈরি হবে জৈবসার

সিলেট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পাঁচটি আবাসিক হল ও শিক্ষক-কর্মকর্তাদের কোয়ার্টারের সামনে ৫০টি আধুনিক ময়লার বিন স্থাপন করা হচ্ছে। সংগৃহীত এসব ময়লা থেকে প্রয়োজনীয় ময়লা দিয়ে জৈবসার তৈরি করা হবে বলে জানা গেছে।

সোমবার (৭ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন বিষয়টি জানিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের বঙ্গবন্ধু হলের সামনে তিন দিকে তিনটি বিন স্থাপন করা হয়েছে। এসব বিনে ময়লা ফেলছেন পরিচ্ছন্নতাকর্মীরা। ক্যাম্পাসের অন্যান্য হল ও কোয়ার্টারের সামনেও এ ধরনের বিন স্থাপনের কার্যক্রম চলমান।

উপ-উপাচার্য কবির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্জ্য ব্যবস্থাপনা (ওয়েস্ট ম্যানেজমেন্ট) প্রজেক্টের আওতায় এসব কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে হল ও কোয়ার্টারের সামনে ৫০টি বিন স্থাপনের কাজ চলছে। নতুন-পুরোনোসহ সবগুলো বিন থেকে রাসায়নিক পদার্থ, শাকসবজি-ফলমূলের খোসাসহ তিন ধরনের ময়লা সংগ্রহ করা হবে। এরপর মেশিনে প্রক্রিয়াজাত করে জৈবসারে রূপান্তরিত করা হবে।

তিনি আরও বলেন, এসব জৈবসার ক্যাম্পাসে যেসব গাছপালা লাগানো হচ্ছে সেগুলোতে ব্যবহার করা হবে। চাহিদার তুলনায় জৈবসার বেশি উৎপাদন করতে পারলে পরবর্তী সময়ে আমরা এগুলো বিক্রি করতে পারবো।

ময়লার বিন স্থাপনে ব্যয় হওয়া অর্থের উৎসের বিষয়ে উপ-উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ইউজিসি থেকে এ টাকা এনেছিলেন। সে টাকা এ বিন স্থাপনের কাজে লাগানো হচ্ছে।

 


সর্বশেষ - রাজনীতি

নির্বাচিত