1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নির্বাচন পদ্ধতি ধ্বংস করার জন্য বিএনপিকে জাতীর কাছে ক্ষমা চাওয়া উচিৎ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩

ক্ষমতা যেতে নয়, বিএনপি নাকি জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা করতে চায়। চ্যালেঞ্জ করে বলতে পারি, বিএনপি তাদের অধীনে একটা সুষ্ঠু নির্বাচনের উদাহরণ দেখাতে পারবে না।

১৯৭৯ সালে ছিলো জিয়াউর রহমানের হ্যা-না ভোটের নির্বাচন।যেখানে ভোটারের চেয়ে ভোটের সংখ্যা ছিলো অনেক বেশি, যা জিয়াউর রহমানের পক্ষে পড়েছিল।

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির একতরফা নির্বাচন, যে সংসদ ছিল ১২ দিনের। ঐ নির্বাচনে বঙ্গবন্ধুর খুনি কর্নেল রশীদকে বিরোধী দলীয় নেতা বানানো হয়েছিল।

১৯৯১- ১৯৯৬ মেয়াদে ঢাকার মিরপুর এবং মাগুরাতে দুটি উপ-নির্বাচন করেছিল বিএনপি। শুরুর আগেই ভোট শেষ। নির্বাচনের পরিণতি এতই করুণ ছিল যে, তাদের পালিত বুদ্ধিজীবী শফিক রেহমান তার পত্রিকার হেড লাইন করেছিলেন “মা-গুড়া নির্বাচন”। এই নির্বাচনের পরই তত্ত্বাবধায়ক সরকারের দাবী তীব্র হয়।

১৯৯৪ সালের ঢাকার মেয়র নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ হানিফ নির্বাচিত হওয়ায় লালবাগে সাতজন আওয়ামী লীগ নেতাকে ব্রাশ ফায়ার করে মেরে ফেলা হয়।

২০০১ সালে ক্ষমতায় এসে বিএনপি সুষ্ঠু নির্বাচনের সুন্দর পদ্ধতি তত্ত্বাবধায়ক সরকারকে নষ্ট করে ফেলে। নিজেদের দলীয় বিচারপতিকে তত্ত্বাবধায়ক সরকার প্রধান বানানোর জন্য অনৈতিক ভাবে বিচারপতিদের অবসর সময়সীমা বৃদ্ধি করে। তুমুল আন্দোলনের মুখে সেই বিচারপতি পিছু হটলে দলীয় রাষ্ট্রপতিকে তত্ত্বাবধায়ক সরকার প্রধান করে। আর এই সবই করেছিলো নির্বাচনকে নিজেদের আনুকূল্যে নিতে।

মেয়র নির্বাচনসহ এরকম অসংখ্য উদাহরণ দেয়া যাবে, যেখানে তারা অন্য কাউকে অংশ নিতেই দেয়নি। তারা এখন সুষ্ঠু নির্বাচনের কথা বলে। এসব বলার আগে, দেশের নির্বাচন পদ্ধতি ধ্বংস করার জন্য তাদেরকে জাতীর কাছে ক্ষমা চাওয়া উচিৎ।

লেখক : আশরাফুল আলম খোকন – যুক্তরাষ্ট্র প্রবাসী 


সর্বশেষ - রাজনীতি