1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টেকসই উন্নয়ন সংক্রান্ত মূল্যায়নের র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৬ জুলাই, ২০২৩

সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্ক (এসডিএনএস)-এর মূল্যায়নে ২০২৩ সালে বাংলাদেশ ১০১তম স্থানে রয়েছে। গত বছর ১৬৩ দেশের মধ্যে বাংলাদেশ ছিল ১০৪, এবছর ১৬৬ দেশের মধ্যে ১০১তম। বাংলাদেশের র‌্যাংকিং প্রতিবেশী দেশ ভারত (১১২) ও পাকিস্তান (১২৮)-এর তুলনায় ভালো।

এসডিএনএস-এর -১৬৬টি দেশ নিয়ে ২০২৩ সালে সর্বশেষ স্বাধীন মূল্যায়নের তথ্য মঙ্গলবার (২৫ জুলাই) ঢাকায় প্রকাশ করা হয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের বৈশ্বিক ইন্ডেক্স স্কোর হলো ৬৫ দশমিক ৯।

এর আগে সংস্থাটি ২০১৭ সালে প্রখ্যাত মার্কিন অর্থনীতিবিদ  জেফারি ডেভিড  সাচেস- এর নেতৃত্বে ১৫৭টি দেশ নিয়ে প্রথম টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের একটি স্বাধীন মূল্যায়ন করে। ওই মূল্যায়নে তখন টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে বাংলাদেশের র‌্যাংকিং ছিল ১২০ এবং ১০০ এর মধ্যে ইন্ডেক্স স্কোর ছিল ৫৬ দশমিক ২।
এসডিএনএস- এর স্বাধীন মূল্যায়ন রিপোর্টে বলা হয়, কোভিড-১৯ এর অভিঘাতের মধ্যেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ক্রমান্বয়ে ভালো করছে। দেশকে আন্তর্জাতিক অঙ্গনে উন্নয়নের রোল মডেলে পরিণত করা এবং সঠিক দিকনির্দেশনা ও সব অংশীজনের ঐকান্তিক প্রচেষ্টায় এমডিজি’র মতো এসডিজিতেও সাফল্য আসবে বলে আশা করা যায়।


সর্বশেষ - রাজনীতি