1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ হাসিনার অনুদানে নতুন জীবন পেলেন মাছ বিক্রেতা ও গাড়িচালক

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানে আবু তাহের (৫৫) ও শরিফুল ইসলাম (৫৯) নামে দুই ব্যক্তির হার্টে রিং স্থাপন করেছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল।

রোববার (২২ অক্টোবর) অস্ত্রোপচারের মাধ্যমে দুজনের তিনটি রিং স্থাপন করা হয়। জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিনের নেতৃত্বে একদল চিকিৎসক তাদের অস্ত্রোপচার সম্পন্ন করেন।

জানা গেছে, বিনামূল্যে রিং পাওয়া আবু তাহের বরিশালের হিজলা থানার বাসিন্দা। পেশায় তিনি মাছ বিক্রেতা। তাকে একটি রিং পরানো হয়েছে। এছাড়া রাজধানী বাড্ডার বাসিন্দা গাড়িচালক শরিফুল ইসলামের পরানো হয়েছে দুটি রিং।

এ বিষয়ে অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন বলেন, গত ২৬ জুলাই প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের অসহায় রোগীসেবা তহবিলে ৭ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকার অনুদানের চেক হস্তান্তর করা হয়েছে। এরপর আজই আনুষ্ঠানিকভাবে রিং লাগানো শুরু হয়েছে। প্রথমদিনে দুজন অসহায় রোগীকে রিং পরানো হয়েছে।

তিনি বলেন, আমাদের হাসপাতালে প্রতিনিয়তই গরিব ও অসহায় রোগীরা একটু সুযোগ-সুবিধার জন্য ভিড় করেন। তবে প্রধানমন্ত্রীর অনুদানের অর্থ ছাড় হয়ে আমাদের কাছে আসতে কিছুটা দেরি হওয়ায় আমরা আরও আগে শুরু করতে পারিনি। যদিও এখনো অনুদানের অর্থ আমাদের হাতে আসেনি, তারপরও আমরা কোম্পানিগুলো থেকে অগ্রিম রিং নিয়ে আজই সেটা লাগিয়েছি। কারণ কিছু রোগী থাকেন, যারা খুবই অসহায়, এমনকি চাইলেই তাদের রিং পরাতে দেরি করা সম্ভব হয় না।

এর আগে গত ২৬ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার কাছ থেকে অসহায় রোগীসেবা তহবিলে ৭ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকার অনুদানের চেক গ্রহণ করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

জানা গেছে, হৃদরোগে আক্রান্ত গরিব ও অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসার জন্য জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল অসহায় রোগীসেবা তহবিলটি পরিচালনা করে আসছে। এর আওতায় গরিব ও অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়। এ তহবিল থেকে শিশু হৃদরোগীদের এএসডি, ভিএসডি চিকিৎসাসহ পিডিএ ডিভাইস ক্লোজার সরবরাহ করা হয়। এছাড়া হাত ও পায়ের রক্তনালীতে ব্লকের চিকিৎসার জন্য এ তহবিলের আওতায় রিং স্থাপনও করা হয়।


সর্বশেষ - রাজনীতি