1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আন্তর্জাতিক লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের শায়লা শহীদ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

চলতি বছরের ওমেন’স ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অন ডিজাস্টার রিস্ক রিডাকশন (ডব্লিউআইএন ডিআরআর) পেয়েছেন বাংলাদেশের পরিবেশ আইনজীবী শায়লা শহীদ। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে দুর্যোগ ঝুঁকি কমাতে ভূমিকা রাখায় তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) ফিলিপাইনের ম্যানিলায় আন্তর্জাতিক দুর্যোগ ঝুকি প্রশমন দিবস (আইডিডিআর ডে) উপলক্ষে এশিয়া-প্যাসিফিক মিনিস্ট্রিয়াল কনফারেন্সের সূচনাকালে আনুষ্ঠানিকভাবে অ্যাওয়ার্ডটি তার হাতে তুলে দেন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি-জেনারেল এবং জাতিসংঘ মহাসচিবের দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য বিশেষ প্রতিনিধি এবং ইউএনডিআরআর প্রধান মিস মামি মিজুতোরি।

শায়লা শহীদ ঢাকায় বৈশ্বিক সংস্থা ‘টুমরো’স সিটিস’-এর উপদেষ্টা বোর্ডের সদস্য। তিনি জেন্ডারসিসি, ক্লাইমেট জাস্টিস নিয়ে কাজ করা গ্লোবাল নেটওয়ার্কের বোর্ড অব ডিরেক্টারস এবং পিটাছরা বন ও জীববৈচিত্র্য উদ্যোগ এবং ন্যাশনাল অ্যালায়েন্স অন ড্রাউনিং প্রিভেনশনের সিনিয়র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

শায়লা শহীদ বাংলাদেশ সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দুর্যোগ জলবায়ু পরিবর্তন ইউনিটের সদ্যবিদায়ী প্রধান পরিচালন কর্মকর্তা (চিফ অপারেটিং অফিসার)। এছাড়াও তিনি আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন কেন্দ্রের সিনিয়র উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। তিনি নগর ও জনগোষ্ঠীর দুর্যোগ সহনশীলতা গড়ে তোলার এবং প্রাতিষ্ঠানিক কাঠামোকে ঝুঁকি সহনশীল শাসন ব্যবস্থার দিকে প্রভাবিত করার বিষয়ে দেশে-বিদেশে প্রচুর অভিজ্ঞতা অর্জন করেছেন।

শায়লা শহীদ তার কাজের স্বীকৃতি স্বরূপ মেরি ফ্রান মায়ার্স ডিজাস্টার স্কলারশিপ অ্যাওয়ার্ড, ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) ফেলো এবং ব্রিটিশ কাউন্সিলের চার্লস ওয়ালেস ফেলোশিপও পেয়েছিলেন।

অস্ট্রেলিয়া সরকার ও জাতিসংঘের ডিজাস্টার রিস্ক রিডাকশন অফিসের সহায়তায় উইমেনস ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন (ডব্লিউআইএন ডিআরআর) এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ডিজাস্টার রিস্ক রিডাকশনে নারীদের অর্জনের স্বীকৃতি দেয়। পুরস্কারগুলো ডব্লিউআইএন ডিআরআর-এর ফ্ল্যাগশিপ নারীদের নেতৃত্বের উদ্যোগের অংশ। ডিজাস্টার রিস্ক রিডাকশনে ব্যতিক্রমী পেশাদার সাফল্য অর্জনকারী নারীকে ১০ হাজার মার্কিন ডলার অর্থমূল্য পুরস্কার হিসেবে দেওয়া হয়।


সর্বশেষ - রাজনীতি