1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১২৮ বছর পর অলিম্পিকে ক্রিকেট, খেলবে সেরা ৬ টি-২০ দল

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটলো। ক্রিকেটারদের ১২৮ বছরের লালিত স্বপ্ন অবশেষে সত্যি হতে যাচ্ছে। অলিম্পিকে ফিরছে বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট।

বিশ্বের অন্যতম বড় ক্রীড়া আসর ধরা হয় অলিম্পিককে। সেই অলিম্পিকেই এতদিন ছিল না ক্রিকেটের মতো বৈশ্বিক একটি ক্রীড়া প্রতিযোগিতা। বিশ্বের ১০৮টি দেশ আইসিসি ক্রিকেট কাউন্সিলের সদস্য। এতবড় ক্রীড়াজজ্ঞে ক্রিকেটের মতো জনপ্রিয় খেলা না থাকায় অনেকদিন ধরেই এটা নিয়ে আলোচনা চলছিল। অবশেষে অলিম্পিকে ফিরলো ক্রিকেট।

১৯০০ সালে প্যারিস অলিম্পিকে প্রথম ও শেষবারের মত ক্রিকেট ইভেন্টে অংশ নিয়েছিল দেশগুলো। তবে অপেক্ষার অবসান হলেও ২০২৪ অলিম্পিকে ক্রিকেট থাকছে না। মূলত ২০২৮ লস এঞ্জেলস অলিম্পিক থেকেই ফিরছে ক্রিকেটের ইভেন্ট।

মুম্বাইতে আগামী ১৫ ও ১৬ অক্টোবর হওয়া আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের মিটিংয়ে এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে কর্তৃপক্ষ। গতবছরের জুলাই থেকেই আইসিসি চেষ্টা করে যাচ্ছে ক্রিকেটকে অলিম্পিকে ফিরিয়ে আনতে। আইসিসি, মূলত অলিম্পিকে টি-২০ ক্রিকেটকেই প্রস্তাব করেছে। যেখানে পুরুষ ও নারী উভয় ক্রিকেটেই ৬টি করে দল খেলবে। এই ছয়টি দল থাকবে আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট র্যাংকিংয়ের শীর্ষ ৬টি দল।

আইসিসির পক্ষ থেকে টি-১০ ও ওয়ানডের জন্যেও প্রস্তাব দেওয়া হয়েছিল। যা পরবর্তীতে অলিম্পিক কমিটি বাতিল করে দেয়। এখনো টুর্নামেন্ট কী রকম হবে সেটি নিয়ে সিদ্ধান্ত হয়নি। তবে দ্রুতই সেটি হবে বলে আশা ব্যক্ত করেছে আইসিসি।


সর্বশেষ - রাজনীতি