1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাইবার সচেতনতায় মাসব্যাপী ক্যাম্পেইন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১ অক্টোবর, ২০২৩

সাইবার নিরাপত্তা সচেতনতা সৃষ্টিতে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সাইবার নিরাপত্তা সচেতনতাবিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ)। রোববার (১ অক্টোবর) থেকে এ কর্মসূচি শুরু হচ্ছে। এ ক্যাম্পেইনের প্রতিপাদ্য ‘আমাদের বিশ্বকে সুরক্ষিত করি’।

এনসিসিএ মাসব্যাপী চারটি বিষয়কে গুরুত্ব দিয়ে প্রচারণা চালাবে। সেগুলো হলো- আইডিতে বহু স্তরের নিরাপত্তাব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, ফিশিং চেনার উপায় এবং নিয়মিত সফটওয়্যার হালনাগাদ।

আয়োজনের মধ্যে থাকছে মাসব্যাপী সারাদেশে এসএমএস ক্যাম্পেইন, সারাদেশ থেকে সামাজিক সংগঠকদের কর্মশালা, সাইবার সুরক্ষাবিষয়ক আলোচনা সভা, অক্টোবরের চার সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, স্যোশাল মিডিয়ায় ক্যাম্পেইন।

আয়োজকরা বলছেন, সাধারণ মানুষ এগুলো মেনে চললে অনলাইন ব্যবহারে নিজেই নিরাপত্তা বলয় তৈরি করতে পারবেন। মাসব্যাপী এ কর্মসূচিতে অংশগ্রহণের দিকনির্দেশনা পেতে অনলাইনে বিনামূল্যে নিবন্ধন অব্যাহত থাকবে অক্টোবর মাসজুড়ে।

মোবাইল ফোন অপারেটর রবি ও প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সফোস এবং সাইবার প্যারাডাইজের পৃষ্ঠপোষকতায় এ সাইবার নিরাপত্তা সচেতনতা মাস কর্মসূচি বাস্তবায়ন হতে যাচ্ছে। আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), নারী-শিশুদের অনলাইন সুরক্ষায় বিভিন্ন সংগঠনের প্ল্যাটফর্ম ‘সাইবার সাপোর্ট ফর উইমেন অ্যান্ড চিলড্রেন (সিএসডব্লিউসি) এবং প্রযুক্তি পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরস ফোরাম (বিডিএসএএফ)।

এদিকে, মাসব্যাপী কর্মসূচির আগে সাইবার নিরাপত্তা সচেতনতাবিষয়ক জাতীয় কমিটির (এনসিসিএ) আহ্বায়ক প্রযুক্তি বিশেষজ্ঞ ড. ইজাজুল হক ও সদস্যসচিব ব্যারিস্টার রাশনা ইমাম যৌথ বিবৃতি দিয়েছেন।

এতে তারা বলেছেন, মোবাইল ফোন থেকে শুরু করে ঘরে ব্যবহৃত ইন্টারনেট সংযুক্ত বিভিন্ন ডিভাইস আমাদের জীবনযাপনের সঙ্গে গভীরভাবে যুক্ত হয়েছে। প্রযুক্তির বিবর্তনের সঙ্গে সঙ্গে প্রযুক্তির নিরাপত্তা ভেঙে বাণিজ্যিক ও ব্যক্তিগত জীবনযাপন ব্যাহত করতে কঠিনভাবে লেগে আছে সাইবার দুর্বৃত্তরাও। অক্টোবর মাসের কর্মসূচির উদ্দেশ্য হলো- সাইবার জগতের উদীয়মান চ্যালেঞ্জগুলোকে তুলে ধরা এবং সহজভাবে কার্যকরী পদক্ষেপের নির্দেশনা দেওয়া, যাতে করে ব্যবহারকারীরা নিজের এবং প্রিয়জনের জন্য নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব তৈরিতে সেটি অনুসরণ করতে পারে।

২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্র, ২০১১ সাল থেকে নরওয়ে এবং ২০১২ সাল থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে। সাইবার দস্যুতা থেকে নাগরিকদের নিরাপদে থাকতে মাসব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয় এ মাসে।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও অক্টোবরকে ‘জাতীয় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ ঘোষণা করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে এনসিসিএ।


সর্বশেষ - রাজনীতি