1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপন সম্পন্ন

পাবনা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২

পাবনায় নির্মীয়মাণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে স্থাপিত হয়েছে জেনারেটর স্ট্যাটর। এই স্ট্যাটর বিদ্যুৎকেন্দ্রের সব যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারি এবং এটিই টার্বাইনে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রূপান্তর করে।

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ভিডিএমইউর বিশেষজ্ঞরা জটিল এই কাজটি সম্পন্ন করেন। এই স্ট্যাটার স্থাপনের মধ্য দিয়ে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ অগ্রযাত্রা আরও এক ধাপ এগিয়ে গেল।

বুধবার এতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে ব্যবহৃত হবে TZV-1200-2 টার্বাইন জেনারেটর। এগুলোর নকশা প্রণয়ন ও নির্মাণ করেছে রুশ কোম্পানি পাওয়ার মেশিন্স। এই জেনারেটরগুলোর অন্যতম বৈশিষ্ট্য বা সুবিধা হলো অত্যাধুনিক অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা, অধিকতর নির্ভরযোগ্যতা, এবং ওভারলোড মোকাবিলায় অধিকতর দক্ষতা।

তিনি আরও জানান, স্ট্যাটার এর ওজন ৪৪০ টনের বেশি। এছাড়া এই স্ট্যাটরই টার্বাইনের ঘূর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রূপান্তর করে। বিদ্যুৎকেন্দ্রের সব যন্ত্রপাতির মধ্যে সব চেয়ে ভারি। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ। কিন্তু সফলভাবে এটি স্থাপিত হওয়ার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মোট ২ হাজার ৪শ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপির দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। রসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে। সর্বমোট প্রাপ্ত অর্ডার এবং একই সঙ্গে নির্মাণাধীন এনপিপির সংখ্যা বিবেচনায় বিশ্বে এই প্রতিষ্ঠানটির র্যাং কিং এক নম্বরে।

এদিকে গত ১৯ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল (পারমাণবিক চুল্লিপাত্র) স্থাপনকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ২০১৪ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পটির মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪শ মেগাওয়াট। ২০২৪ সালে প্রকল্প চালু এবং বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে জানা গেছে।


সর্বশেষ - রাজনীতি