1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশে মেগা প্রকল্পে উন্নয়ন দৃশ্যমান

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১ জানুয়ারি, ২০২৪

পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, দোহাজারী-ঘুমধুম রেল প্রকল্প, কর্ণফুলী টানেলসহ একের পর এক মেগা প্রকল্প উদ্বোধনের মাধ্যমে দেশের উন্নয়ন এখন অনেকটাই দৃশ্যমান। অবকাঠামো খাতের এসব মেগাপ্রকল্প যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটিয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, দেশের যে উন্নয়ন হচ্ছে তা মেগা প্রকল্পগুলোর মাধ্যমে অনেকটাই দৃশ্যমান। পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মতো মেগা প্রকল্পগুলো দেশের অবকাঠামো খাতের উন্নয়নের জন্য খুবই দরকার ছিল।

পদ্মা সেতু

দেশের অবকাঠামো খাতের বড় উন্নয়নের মধ্যে সবার ওপর পদ্মা সেতু। নানা চড়াই-উতরাই পেরিয়ে বাস্তবে রূপ নিয়েছে গর্বের এ সেতুটি। রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটিয়ে দেওয়া এ সেতুটি অর্থনীতিতেও বড় অবদান রাখছে। ২০১২ সালের জুনে বিশ্বব্যাংক তাদের ঋণ বাতিল করলে একই বছরের জুলাইয়ে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয়। ২০১৪ সালের ১৭ জুন মূল সেতু নির্মাণ কাজের জন্য চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি হয়। ২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সিগঞ্জের মাওয়ায় বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর কাজ উদ্বোধন করেন। গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন শেখ হাসিনা।

আগে রাজধানী থেকে সড়কপথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যে জেলায় যেতে ৮-৯ ঘণ্টা সময় লাগতো, পদ্মা সেতু দিয়ে যান চলাচল চালুর পর সেখানে মাত্র ৪-৫ ঘণ্টায় চলে যাওয়া যাচ্ছে।

মেট্রোরেল

যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটিয়ে দেওয়া আরেক প্রকল্প মেট্রোরেল। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের হিসাবে বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা। মেট্রোরেলের কল্যাণে এই ধীরগতির শহরেই এখন খুব অল্প সময়ে কয়েকটি স্থানে যাতায়াত করা যাচ্ছে। মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিলে আসতে সময় লাগছে মাত্র আধাঘণ্টা। রাজধানী ঢাকার বুকে মেট্রোরেল চলাচল করবে, একটা সময় বিষয়টি কল্পনাও করতে পারেনি দেশের বেশিরভাগ মানুষ।

মেট্রোরেল নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে মো. তারিকুল ইসলাম নামের একজন বলেন, ২০০৩ সাল থেকে ঢাকায় আছি। ঢাকায় মেট্রোরেল চলবে, তা কয়েক বছর আগেও কল্পনা করিনি। এখন সেই মেট্রোরেল বাস্তবে রূপ নিয়েছে। উত্তরা থেকে মাত্র আধাঘণ্টায় মতিঝিল আসা যায়। এটা আগে স্বপ্নেও ভাবিনি। পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাধ্যমে দেশের উন্নয়ন দৃশ্যমান। চেষ্টা করলে অনেক কিছুই করা যায়, তা এসব প্রকল্পের মাধ্যমে দৃশ্যমান হয়েছে। তবে মেট্রোরেল চলাচল আরও বাড়ানোর পদক্ষেপ নেওয়া উচিত।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

২০১১ সালের নভেম্বরে রাশিয়ান ফেডারেশনের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাক্ষরিত সহযোগিতা চুক্তি (আইজিএ) এবং প্রস্তুতিমূলক কাজের জন্য ২০১৩ সালের জানুয়ারিতে রাশিয়ান ফেডারেশনের সঙ্গে সরকারের স্বাক্ষরিত ৫০০ মিলিয়ন ডলারের ক্রেডিট চুক্তির ভিত্তিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ স্থাপন কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। দুই পর্যায় মিলে ১ লাখ ১৮ হাজার ১৮০ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে হবে। প্রকল্প সমাপ্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০২৫ সালের ডিসেম্বরে। দুই ইউনিটের এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২ হাজার ৪শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

দোহাজারী-ঘুমধুম রেল প্রকল্প

২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-কক্সবাজার মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এর মধ্যে রয়েছে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার। নির্মাণকাজ শেষে গত ১ ডিসেম্বর ঢাকা থেকে চট্টগ্রামে হয়ে কক্সবাজার রুটে রেল চলাচল শুরু হয়েছে।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে

ধীরগতির ঢাকা শহরে যোগাযোগ ব্যবস্থায় গতি আনা আরেক প্রকল্প এলিভেটেড এক্সপ্রেসওয়ে। চলতি বছর যানচলাচলের জন্য খুলে দেওয়া হয় এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ। বিমানবন্দর থেকে এখন মাত্র ১০ মিনিটেই ফার্মগেট যাওয়া যায়। স্বপ্নের এ প্রকল্প বাস্তবায়নে ২০১১ সালে একটি বেসরকারি সংস্থার সঙ্গে অংশীদারত্ব চুক্তি করে সরকার। ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল রুটের দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার এবং র্যাম্প ও কানেক্টিং লিঙ্কের দৈর্ঘ্য ২৭ কিলোমিটার।

সেতু কর্তৃপক্ষ পিপিপি প্রকল্পকে সহায়তা করার জন্য ৪ হাজার ৯১৮ কোটি টাকার আরেকটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের বেসরকারি অংশীদার বিনিয়োগ করছে ৬ হাজার ৫২৭ কোটি টাকা, আর সরকার দিচ্ছে ৭ হাজার ৩৩১ কোটি টাকা। চায়না এক্সিম ব্যাংক ও ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়না ঋণ হিসেবে বিনিয়োগকারীদের ৮৬১ মিলিয়ন ডলার দিচ্ছে।

বঙ্গবন্ধু টানেল

চলতি বছর উদ্বোধন করা হয়েছে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম বহুলেন সড়ক টানেল। ‘বঙ্গবন্ধু টানেল’ নামে এ টানেলটি দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশ দিয়ে যানবাহন চলাচলকারী প্রথম টানেল। ২০১৬ সালের অক্টোবর মাসে ভিত্তিপ্রস্তর স্থাপনের পর এর নির্মাণকাজ শুরু হয় ২০১৯ সালের ফেব্রুয়ারিতে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ‘মেগা প্রকল্প যেগুলো করা হয়েছে, দেশের অবকাঠামো খাতের উন্নয়নের জন্য এগুলোর দরকার ছিল। এগুলো ভালো সুফল দেবে। আর রিজার্ভের ওপর যে সাময়িক চাপ সৃষ্টি হয়েছে তার জন্য অভ্যন্তরীণ পরিস্থিতির পাশাপাশি বৈশ্বিক পরিস্থিতিরও প্রভাব রয়েছে। নির্বাচনের আগে এখন তো আর কিছু করার নেই। তবে রিজার্ভ যাতে আরও কমে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।’

 


সর্বশেষ - রাজনীতি