1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাশিয়া থেকে তেল কিনতে কেউ নিষেধ করেনি: ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৮ অক্টোবর, ২০২২

রাশিয়া থেকে তেল কিনতে ভারতকে কেউ নিষেধ করেনি। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরি। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

হরদীপ সিং পুরি বলেন, নাগরিকদের জ্বালানি সরবরাহ করা সরকারের একটি নৈতিক দায়িত্ব। যেখানেই পাওয়া যায় সেখান থেকেই সরকার তেল কেনা অব্যাহত রাখবে। কোনও দেশই ভারতকে রাশিয়া থেকে তেল কেনা বন্ধ করতে বলেনি।

গত এপ্রিলের পর রাশিয়া থেকে ভারতের অপরিশোধিত তেল আমদানি ৫০ গুণেরও বেশি বেড়েছে। বর্তমানে ভারতের আমদানিকৃত অশোধিত তেলের ১০ শতাংশই আসে রাশিয়া থেকে। অথচ ইউক্রেন যুদ্ধের আগে এই হার ছিল মাত্র ০.২ শতাংশ।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে পশ্চিমা দেশগুলো ধীরে ধীরে রাশিয়ার কাছ থেকে জ্বালানি আমদানির পরিমাণ কমিয়ে আনতে শুরু করে। তবে যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত ভারতের তেল শোধনাকারীরা ছাড়কৃত দামে রুশ তেল কেনার দিকে আরও বেশি ঝুঁকে পড়ে।

গত এপ্রিলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, রাশিয়া থেকে জ্বালানি তেলের আমদানি বাড়ানো ভারতের স্বার্থের মধ্যে পড়ে না। বরং এতে করে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্রের যে প্রতিক্রিয়া সেটি ক্ষতিগ্রস্ত হতে পারে।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে যখন আন্তর্জাতিক সম্প্রদায়ের একটা বড় অংশ প্রবলভাবে সরব, তখন ভারত কিন্তু মোটের ওপর তাদের পুরনো বন্ধুর পাশেই দাঁড়িয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে জাতিসংঘে তারা একবারও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি।


সর্বশেষ - রাজনীতি