1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সর্পগন্ধার যত জাদুকরী গুণ!

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৮ অক্টোবর, ২০২২

সর্পগন্ধা বা স্নেকরুট মূলত একধরনের গুল্মজাতীয় ভেষজ উদ্ভিদ। এর এত জাদুকরী গুণ যে চীন ও ভারতে এই উদ্ভিদকে মৌলিক ভেষজ উদ্ভিদের একটি ধরা হয়ে থাকে।

এই উদ্ভিদে দুই রঙের ফুল দেখা যায়। একটি লাল বা গোলাপি রঙের আর অন্যটি সাদা। এই উদ্ভিদের প্রায় প্রতিটি অংশই কোনো না কোনো রোগপ্রতিরোধে কার্যকর। আসুন জেনে নিই কত রোগের বিরুদ্ধে এটি প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে।

বর্তমান সময়ে সবাইকে যে সমস্যায় খুব বেশি সম্মুখীন হতে হয় তাহলো অনিদ্রা বা ঘুমের সমস্যা। কর্মব্যস্ত আর অনিয়ন্ত্রিত জীবনে ছন্দ ফেরাতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। আর এই ঘুমের সমস্যার সমাধানে দারুণ কাজ করে সর্পগন্ধা।

উচ্চ রক্তচাপ, উন্মাদ বা উত্তেজনা নিরসন, হিস্টিরিয়া, তলপেটের ব্যথা, ডায়রিয়া, আমাশয়, জ্বর, ব্রঙ্কাইটিস, হাঁপানি, গ্যাস্ট্রিক আলসারের সমস্যাতেও এই ভেষজ উদ্ভিদকে কাজে লাগানো হয়ে থাকে।

সর্পগন্ধা উদ্ভিদে একধরনের প্রয়োজনীয় উপাদান রয়েছে। আর তা হলো রিসারপিন। আর তাই এই উদ্ভিদের মূল থেকে তৈরি গুঁড়া নিয়মিত ব্যবহারে ঝুঁকি কমে যায় স্ট্রোক আর হার্ট অ্যাটাকের মতো জটিল রোগ থেকে। এ ছাড়া চোখের ছানি অপসারণ, মানসিক অবসাদ, বার্ধক্যজনিত রোগের চিকিৎসাতেও এই উদ্ভিদকে ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, সর্পগন্ধা শরীরে স্তন ক্যানসারের কোষ তৈরি হতে দেয় না। যার কারণে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আপনার অনেকটাই কমে যাবে বলে মনে করছেন চিকিৎসকরা।

সর্পগন্ধা নিয়ে যে আশ্চর্যের তথ্যটি এখন দেব তা হলো সর্পগন্ধার সর্প শব্দের অর্থ কিন্তু সাপ। আর তাই আপনার জেনে রাখা ভালো যে, উপকারী এই ভেষজ উদ্ভিদটি যদি আপনার বাড়িতে থাকে তাহলে কোনোদিনই আপনার বাড়িতে সাপ আসবে না। শুধু তাই নয় সাপসহ যে কোনো বিষধর পোকামাকড়ের কামড়ের প্রতিষেধক হিসেবেও এই ভেষজ উদ্ভিদ দারুণ কার্যকর।


সর্বশেষ - রাজনীতি