1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৭ শতাংশ

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

দেশের শীর্ষ বৈদেশিক মুদ্রা অজর্নকারী খাত তৈরি পোশাক পণ্য আগস্ট মাসে বিশ্ববাজারে রপ্তানি হয়েছে ৪০৪ কোটি ৪৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা ২০২২ সালের একই সময়ে ছিল ৩৭৪ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ইউএস ডলার।

তথ্য মতে, ২০২২ সালের আগস্ট মাসের তুলনায় ২০২৩ সালের আগস্ট মাসে রপ্তানি বেড়েছে ২৯ কোটি ৯১ লাখ ইউএস ডলার বা ৭ দশমিক ৯৯ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

ইপিবির তথ্য মতে, ২০২৩-২০২৪ অর্থবছরের প্রথম দুই (জুলাই ও আগস্ট) মাসে ৭৯৯ কোটি ৮৬ লাখ ইউএস ডলার সমপরিমাণ পোশাক পণ্য রপ্তানি হয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ছিল ৭১১ কোটি ২৬ লাখ ৭০ হাজার ডলার সমপরিমাণ পণ্য।

অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে জুলাই ও আগস্ট মাসে ১২ দশমিক ৪৬ শতাংশ রপ্তানি বেড়েছে।

দুই প্রকার পোশাক পণ্যের মধ্যে শুধু চলতি অর্থবছরের আগস্ট মাসে ওভেন পোশাক খাতে ১৭২ কোটি ৯১ লাখ ৩০ হাজার ডলার সমপরিমাণ পণ্য রপ্তানি হয়েছে। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১৬৮ কোটি ৪২ লাখ ৩০ হাজার ডলার। অর্থাৎ পণ্য রপ্তানি বেড়েছে ২ দশমিক ৬৭ শতাংশ। অপরদিকে নীট পোশাক খাতে আগস্ট মাসে ২৩১ কোটি ৫৭ লাখ ৩০ হাজার ডলার। যা ২০২২ সালে ছিল ২০৬ কোটি ১৫ লাখ ৩০ হাজার ডলার। অর্থাৎ রপ্তানি বেড়েছে ১২ দশমিক ৩৩ শতাংশ।

চলমান ডলার সংকটে রপ্তানি আয় বৃদ্ধির বিষয়টি অর্থনীতির জন্য স্বস্তির খবর বলে মনে করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, রপ্তানি ও রেমিট্যান্সের ওপর নির্ভর করেই রিজার্ভ ওঠানামা করে।

এদিকে গেল মাসেই তৈরি পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধির দিক দিয়ে ২০২২ সালে যুক্তরাষ্ট্রের বাজারে চীন ও ভিয়েতনামকে পেছনে ফেলেছে বাংলাদেশ। এই শিল্পের সঙ্গে জড়িতরা বলছেন, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ ও বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি এর মূল কারণ।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (ওটেক্সা) তথ্য অনুযায়ী, গত বছর বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটির পোশাক আমদানি ২২ দশমিক ৪৮ শতাংশ বেড়ে ৯৯ দশমিক ৯৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা ২০২১ সালে ছিল ৮১ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। বাংলাদেশ থেকে দেশটির পোশাক আমদানি ২০২২ সালে ৩৬ দশমিক ৩৮ শতাংশ বেড়ে ৯ দশমিক ৭৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা ২০২১ সালে ছিল ৭ দশমিক ১৬ বিলিয়ন ডলার এবং ২০১৮ সালে ছিল ৫ দশমিক ৪০ বিলিয়ন ডলার।

এর ফলে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারের ৯ দশমিক ৭৫ শতাংশ ধরে রেখে তৃতীয় বৃহত্তম পোশাক সরবরাহকারী দেশ হয়েছে, যা ২০২১ সালে ছিল ৮ শতাংশ ৭৬ শতাংশ।

তৈরি পোশাক সরবরাহকারীদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) সংশ্লিষ্টরা মনে করেন, বৈশ্বিক পোশাক বাজারে বাংলাদেশের অংশীদারিত্ব বাড়ানোর বিরাট সুযোগ আছে। বাংলাদেশ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে শীর্ষ ডেনিম রপ্তানিকারক দেশ হয়ে উঠেছে।

বেশ কয়েকটি ক্যাটাগরির পণ্যে আমাদের প্রবেশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে। এখনো বেশ কয়েকটি মার্কিন ব্র্যান্ড বাংলাদেশের পণ্য নেয়নি বা সীমিত আকারে নিয়েছে। যদিও বাজারে বৈচিত্র্য আনার উপায় খুঁজছে বাংলাদেশ।


সর্বশেষ - রাজনীতি