1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রতারণা ঠেকাতে ডিবি পুলিশের জ্যাকেটে কিউআর কোড

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

ডিবি সদস্যদের জ্যাকেটে সবলযুক্ত হয়েছে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। পোশাকের ওই কোড স্ক্যান করলেই জানা যাবে অভিযান

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যদের জ্যাকেটে যুক্ত হয়েছে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। পোশাকের ওই কোড স্ক্যান করলেই জানা যাবে অভিযান বা আটক করতে আসা ব্যক্তির পরিচয়।

সোমবার (১ আগস্ট) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সন্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান ডিবি’র অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবি প্রধান বলেন, ‌আজ থেকে ডিবির সব সদস্যের নতুন জ্যাকেটে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কিউআর কোড যুক্ত হয়েছে। এ জ্যাকেটে কর্মকর্তাদের তথ্য আগে থেকেই ডিবির নিজস্ব সার্ভারে জমা থাকবে। মোবাইল অ্যাপ দিয়ে কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে। কোনো ভুয়া ডিবির পোশাকে স্ক্যান করা হলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।

জ্যাকেটের দুপাশে ডিএমপি এবং ডিবির রঙিন লোগো ব্যবহার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, জ্যাকেটে রিফ্লেক্টিং টেপ থাকায় রাতে আলোতে দূর থেকে ডিবি পুলিশের উপস্থিতি বোঝা যাবে।

অতিরিক্ত পুলিশ কমিশনার আরও বলেন, বর্তমানে ডিবি যে জ্যাকেট পরে অভিযান চালাচ্ছে তা বেশ পুরনো। তাই অনেক প্রতারকচক্র পোশাক নকল করে অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করে। বিভিন্ন সময় জ্যাকেটটির হুবহু কপি ভুয়া ডিবি সদস্যদের কাছে পাওয়া গেছে। ভবিষ্যতে কেউ যেন এভাবে প্রতারণার শিকার না হন, সে জন্যই এই জ্যাকেটে কুইক রেসপন্স কোডের ব্যবস্থা করা হয়েছে।


সর্বশেষ - রাজনীতি