1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অন্তত দুই ম্যাচ নিষিদ্ধ হতে যাচ্ছেন হারমানপ্রীত!

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৪ জুলাই, ২০২৩

ক্রিকেটীয় আচরণবিধি লঙ্ঘন করে আইসিসির নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছেন ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। আইসিসির বিধিমালা অনুযায়ী ম্যাচ চলাকালীন এবং ম্যাচ শেষে কোড অফ কন্ডাক্ট ভেঙেছেন ৩৪ বছর বয়সী অভিজ্ঞ এই ক্রিকেটার।

যদিও এখন পর্যন্ত এই বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি আইসিসি থেকে। তবে ভারতীয় বেশকিছু গণমাধ্যমের খবর হারমানপ্রীতকে চারটি ডিমেরিটস পয়েন্ট দেয়ার পাশাপাশি ৭৫ শতাংশ ম্যাচ ফি কেটে নেয়া হবে।

মিরপুরে শনিবার (২২ জুলাই) সফরের শেষ ম্যাচে মুখোমুখি হয় ভারত ও বাংলাদেশ। ওই ম্যাচে আউট হওয়ার পর আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্টি প্রকাশ করেন ভারতীয় কাপ্তান। শুধু তাই নয় ব্যাট দিয়ে স্ট্যাম্পও ভেঙেছেন হারমানপ্রীত।

সেখানও থামেননি তিনি। রোমাঞ্চকর লড়াইয়ে শেষ ম্যাচটি টাই করে বাংলাদেশ দল। ফলে সিরিজটাও ১-১ এ ড্র হওয়ায় ট্রফি ভাগাভাগি করতে হয় দুই দলকে। কিন্তু হারমানপ্রীত খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ নারী দল ও আম্পায়ারদের সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন।

এরই শাস্তি হিসেবে ভারতীয় নারী দলের অধিনায়ককে চারটি ডিমেরিটস পয়েন্ট দেয়ার পাশাপাশি ম্যাচ ফি’র ৭৫ শতাংশ কেটে নেয়ার নির্দেশ দেন ম্যাচ রেফারি আকতার আহমেদ শিপার। চারটি ডিমেরিটস পয়েন্টের কারণে ভারতীয় নারী দলের অধিনায়ক অন্তত দুই ম্যাচ নিষিদ্ধ হতে যাচ্ছেন।

আইসিসির নিয়ম অনুযায়ী, চারটি ডিমেরিটস পয়েন্টকে দুটি সাসপেনশন পয়েন্ট হিসাবে গণনা করা হয়। দুটি সাসপেনশন পয়েন্টে একটি টেস্ট এবং দুটি টি-টোয়েন্টি বা দুটি ওয়ানডেরে সমান। তাই ভারতের পরের দুটি ম্যাচ নিষিদ্ধ হতে যাচ্ছেন হারমানপ্রীত। যদিও এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।


সর্বশেষ - রাজনীতি