1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘আপাতত’ টাইগারদের অধিনায়ক লিটন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

আচমকাই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। চট্টলার এই খানের অনুপস্থিতিতে চলমান আফগানিস্তান সিরিজে দলকে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। মধ্যরাতে বিসিবির জরুরি বৈঠক শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানান, তামিমের সিদ্ধান্ত পরিবর্তনের অপেক্ষায় আছি। তবে সে না ফিরলে সহ-অধিনায়ক লিটন অধিনায়কত্ব করবেন। অবশ্য লিটন যে ওয়ানডে দলের সহ-অধিনায়ক, এটিও অবশ্য আগে আনুষ্ঠানিকভাবে জানায়নি বিসিবি। তবে বোর্ড প্রধানের দাবি, আগেই জানানো হয়েছে।

তামিমের অবসর ঘোষণার পর গতকাল সারাদিনে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে কোনো কথা বলেননি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোনো কর্তা। তবে দিবাগত রাত ১২টার পর জরুরি সভা শেষে গণমাধ্যমের মুখোমুখি হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এ সময় তিনি জানান, তামিমের ভাই নাফিস ইকবালের মাধ্যমে মেসেজ পাঠিয়েছেন তিনি এবং তাকে দেওয়া সেই মেসেজের উত্তরের অপেক্ষায় রয়েছেন। এমনকি তামিম যদি সিদ্ধান্ত পরিবর্তন করেন তাহলে খুশি হবেন তিনি। পাপন বলছিলেন, ‘আমাকে অপেক্ষা করতে হবে। তার কাছ থেকে একটা রেসপন্স আসে কি না। কথা বলে যদি একটা সমাধান করা যায়। তামিম এখনো গুরুত্বপূর্ণ, অত্যন্ত দরকার আমাদের তাকে ওয়ানডে দলে। যদি সে তার সিদ্ধান্ত পরিবর্তন করে তাহলে আমি খুশি হবো। আমরা সেটার জন্য অপেক্ষা করব।’

এছাড়া এই মুহূর্তেও বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক হিসেবে তামিম ইকবালই রয়েছেন এমনটি মনে করেন পাপন। তিনি বলেন, ‘আমাকে যদি এখনো জিজ্ঞেস করেন বিশ্বকাপের জন্য, এশিয়া কাপের জন্য তাহলে তামিম সঠিক পছন্দ। আমরা অপেক্ষা করব তার জন্য।’

বিসিবি সভাপতি বলেন, এখনও আমাদের কাছে ওডিআইয়ের অধিনায়ক তামিম। এখন অবধি সেটা আছে। কোনো কারণে তামিম না খেললে ভাইস ক্যাপ্টেন (লিটন দাস) রান করবে।

তবে আসন্ন এশিয়া কাপ, বিশ্বকাপের জন্য দীর্ঘ মেয়াদে কে নেতৃত্ব দেবেন দলকে, তা এখনও ঠিক করেনি বিসিবি। তামিমের কাছ থেকে শেষ পর্যন্ত কোনো সাড়া পেলে এটা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বোর্ড সভাপতি।

এ নিয়ে দ্বিতীয়বার অন্তর্বর্তীকালীন ওয়ানডে অধিনায়কত্ব পেলেন লিটন ৷ গত বছরের ডিসেম্বরে ইনজুরির কারণে ভারতের বিপক্ষে সিরিজে খেলতে পারেননি তামিম। ওই সিরিজে প্রথমবার ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেন লিটন। মেহেদী হাসান মিরাজের অবিশ্বাস্য পারফরম্যান্সের সিরিজটি ২-১ ব্যবধানে জেতে বাংলাদেশ।


সর্বশেষ - রাজনীতি