1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২

যুক্তরাষ্ট্রের শিকাগোতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে বন্দুক হামলায় অন্তত ৬ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছে কমপক্ষে ৩০ জন। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্বাধীনতা দিবস উদযাপন শুরু হওয়ার কয়েক মিনিট পরেই একটি দোকানের ছাদ থেকে এক বন্দুকধারী প্যারেডে এলোপাথাড়ি গুলি চালায়। স্থানীয় সময় সোমবার সকাল ১০টায় শিকাগো রাজ্যের রাজধানী ইলিনয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের প্যারেড। ১০ মিনিটের ব্যবধানে সেখানে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে হামলাকারী।

পরে, পরিস্থিতি নিয়ন্ত্রণে প্যারেড এলাকা ঘিরে ফেলা হয় নিরাপত্তার চাদরে। এ ঘটনায় গভীর সমবেদনা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ঘিরে বরাবরই কঠোর থাকে নিরাপত্তা ব্যবস্থা। নিশ্ছিদ্র নজরদারি এড়িয়ে কিভাবে আগ্নেয়াস্ত্র বহন করলো ঐ ব্যক্তি উঠেছে সেই প্রশ্ন।

হাইল্যান্ড পার্ক পুলিশের প্রধান লউ জগম্যান জানিয়েছেন, সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। তার নাম রবার্ট ক্রিমো, বয়স ২২ বছর। তার গাড়ি ধাওয়া করে তাকে আটক করা হয়।

বন্দুক হামলার ঘটনার প্রত্যক্ষদর্শী আনন্দ নামের এক ব্যক্তি বিবিসিকে বলেন, হামলাকারী তার বন্দুক দিয়ে খুব অল্প সময়ে অনেক গুলি করেছিলেন। গুলাগুলির পর ঘটনাস্থল নিস্তব্ধ হয়ে যায়।

অপর প্রত্যক্ষদর্শী মাইলস জারেমস্কি বলেন, শান্তিপূর্ণভাবে প্যারেড অনুষ্ঠিত হচ্ছিল। প্যারেড শুরুর কয়েক মিনিট পর সকাল ১০টা ২০ মিনিট নাগাদ প্রথমে দু’টি গুলির শব্দ শোনা যায়। সঙ্গে সঙ্গে সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এরপর টানা ২০-৩০টি গুলির শব্দ পাওয়া যায়।

হাইল্যান্ড পার্ক কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, গুলাগুলির কারণে স্বাধীনতা দিবসের সকল অনুষ্ঠান বাতিল করা হয়েছে।


সর্বশেষ - রাজনীতি