1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পোস্টারে জাহাঙ্গীরের নাম-ছবির ব্যাখ্যা চেয়ে জায়েদা খাতুনকে শোকজ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১২ মে, ২০২৩

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের পোস্টারে নিজের সঙ্গে ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীরের ছবি ব্যবহার করায় কারণ দর্শাতে নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন।

জাহাঙ্গীরের ছবি ব্যবহার করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না সে বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শানে বলেছে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।

বৃহস্পতিবার (১১ মে) রাত ১০টায় গাজীপুর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন-২০২৩ উপলক্ষে মেয়র পদে স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে আপনি জায়েদা খাতুন টেবিল ঘড়ি প্রতীক বরাদ্দ পাওয়ার পর পর নিজ ছবির সাথে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের নাম ও ছবি পোস্টার, লিফলেট ও হ্যান্ডবিলে ব্যবহার করছেন, যা সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ অনুসারে বিধি ৮(৫) লঙ্ঘন করেছেন।’

সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৮(৫) উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘নির্বাচনি প্রচারণায় কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কাহারো নাম, ছবি বা প্রতীক ছাপাইতে কিংবা ব্যবহার করিতে পারিবেন না। তবে শর্ত থাকে যে, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোন রাজনৈতিক দলের মনোনীত হইলে সেই ক্ষেত্রে তিনি কেবল তাহার দলের বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেট ছাপাইতে পারিবেন।’

আরও বলা হয়, ‘উক্ত বিধিমালার বিধি ৩১ অনুসারে কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি নির্বাচন পূর্ব সময়ে আচরণ বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে উহা একটি অপরাধ বলে গণ্য হবে।’

এই অপরাধের শাস্তি হিসেবে বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তি অনধিক ৬ মাস কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এমনকি বিধি ৩২ অনুসারে নির্বাচন কমিশন তার প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রাখে।

নির্বাচনী আইন মোতাবেক স্বতন্ত্রপ্রার্থী জায়েদা খাতুনকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে এর কারণ দর্শানোর জন্য অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন।


সর্বশেষ - রাজনীতি