1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেসবুকে জাল টাকার ব্যবসা-প্রতারণা, গ্রেফতার ১

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৫ মে, ২০২৩

ফুটপাতে গার্মেন্টস পণ্য বিক্রি করেন। এর ফাঁকে ইউটিউব এবং ফেসবুক ঘেঁটে শেখেন জাল টাকা বিক্রির কাজ। এরপর নিজেই ‘জাল টাকা বিক্রি’ নামে একটি ফেসবুক পেজ খুলে বসেন। শুরু করেন এর ব্যবসা। আর সেই পেজ থেকে অন্যান্য প্রতারকরা এসব টাকা সংগ্রহ করতেন।

জাল টাকার ব্যবসার সঙ্গে জড়িত এমন এক যুবককে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। তার নাম সিফাত শেখ। তার কাছে দুই লাখ টাকার জাল নোট ও একটি মোবাইল উদ্ধার করা হয়। বুধবার (৩ মে) রাজধানীর যাত্রাবাড়ী থেকে গ্রেফতার করা হয় তাকে।

বৃহস্পতিবার (৪ মে) এ তথ্য জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবির লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান।

তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন অনলাইন প্লাটফর্ম যেমন ফেসবুক, মেসেঞ্জারে গ্রুপ খুলে ছবি ও ভিডিও দিয়ে প্রচারণা করে জাল টাকা তৈরি ও ক্রয়-বিক্রয় করছে একটি চক্র। জাল টাকার ছবি বানানোর বিভিন্ন ভিডিও ও টিকটক দেখিয়ে প্রতারণা করে আসছে তারা।

ডিবির এই কর্মকর্তা জানান, প্রতারক চক্রটি এক হাজার টাকার ১০০টি জাল নোটের জন্য ১০ হাজার টাকা, ৫০০ টাকার ১০০টি নোটের জন্য ১২ হাজার টাকা, ১০০ ও ২০০ টাকার এক লাখ জাল নোটের জন্য ২০ হাজার টাকা নিয়ে থাকে। বিকাশ, রকেট, নগদের মাধ্যমে টাকা নেওয়ার পর যোগাযোগ বন্ধ করে দেয় তারা।

প্রতারক চক্রের সদস্য সিফাতকে গ্রেফতারের বিষয়ে তিনি বলেন, সিফাত কেরানীগঞ্জ উপজেলা চত্বরে ফুটপাতে ছয় হাজার টাকা বেতনে গার্মেন্টস সামগ্রীর বিক্রয়কর্মী হিসেবে কাজ করেন। তিনি মোবাইলের মাধ্যমে ফেসবুক পেজ খুলে শুরু করেন জাল টাকার ব্যবসা। গত কয়েকদিন কক্সবাজার ভ্রমণ শেষে ঢাকায় ফেরার পথে যাত্রাবাড়ী থেকে তাকে গ্রেফতার করা হয়।

পুলিশ জানায়, জাল টাকার বিজ্ঞাপন দেওয়া এবং তা কেনার চেষ্টা করা অপরাধ।

সবাইকে এই ধরনের প্রতারণা থেকে বিরত থাকার অনুরোধ জানান উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান।


সর্বশেষ - রাজনীতি