1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এরা ছিলেন স্বেচ্ছায় আত্মগোপনে, অপপ্রচার হয়েছে গুম-খুনের!

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ মে, ২০২২

রহস্যজনকভাবে ‘উধাও’ হয়ে যাচ্ছেন আস্ত একটা মানুষ! এসব ‘নিখোঁজ’ ব্যক্তির বিষয়ে কোনো হদিসই পাচ্ছেন না তাদের স্বজনরা! কোনোধরনের পূর্বাভাস ছাড়াই ‘হাওয়ায়’ মিলিয়ে যাচ্ছেন। কোথায় যাচ্ছেন তারা? বিরোধী রাজনৈতিক দলগুলো প্রায়শই অভিযোগ তুলে গুমের। কিন্তু, আসলেই কি এসব ঘটনা গুমের? অধিকাংশ ঘটনায় দেখা যায় স্বেচ্ছায় আত্মগোপনের। কয়েকটি প্রতিবেদনের চুম্বকাংশ পড়ে নেওয়া যাক।

২৪ মে, ২০২২
জুয়া খেলায় মাত্র ১০০ টাকা হেরে পরিবারের সদস্যদের ভয়ে ১২ বছর ধরে আত্মগোপনে চলে গিয়েছিলেন পোশাকশ্রমিক মো. সুমন মিয়া। উদ্ধার করেছে পিবিআই।

৭ মে, ২০২২
পাবজি ও পর্নোগ্রাফিতে বাঁধা দেওয়ায় অভিমান করে পাঁচ মাস আত্মগোপনে থাকা অভিক দে নামের এক কিশোরকে উদ্ধার করেছে র‌্যাব।

৩০ এপ্রিল, ২০২২
পারিবারিক হতাশাজনিত কারণে প্রায় দেড় বছর ধরে স্বেচ্ছায় আত্মগোপনে থাকা খুলনার রফিক হোসেন পলকে কক্সবাজার থেকে উদ্ধার করেছে র‍্যাব-৬ এর সদস্যরা।

২২ ফেব্রুয়ারি, ২০২২
মেহেরপুরে খুন ও গুমের ৫ বছর পর রকিবুজ্জামান রিপন (৩০) নামের এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন – পিবিআই।

১৬ ফেব্রুয়ারি, ২০২২
সাতক্ষীরার চাঞ্চল্যকর হত্যা, গুম ও পাচারের অভিযোগে দায়ের করা মিথ্যা মামলার তথাকথিত ভিকটিম শারমিন সুলতানাকে এক বছর আট মাস পর উদ্ধার করেছে সাতক্ষীরার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

২ ফেব্রুয়ারি, ২০২২
প্রায় দেড় বছর আত্মগোপনের পর চট্টগ্রাম নগরের চকবাজার থানাধীন চন্দনপুরা এলাকা থেকে শাহ জামাল (৫৫) নামের কারাদণ্ডপ্রাপ্ত এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানা পুলিশ।

২৭ জানুয়ারি, ২০২২
লালমনিরহাটে নিখোঁজের তিন বছর পর শাহজাহান আলী নাহিদ (৪০) নামের এক অটোরিকশা চালককে জীবিত উদ্ধার করেছে পুলিশ। হত্যার পর প্রতিপক্ষরা তার মরদেহ গুম করে বলেই জানত পরিবার। তবে প্রতিপক্ষকে ফাঁসাতে তিনি এতদিন আত্মগোপনে ছিলেন বলে জানিয়েছে পুলিশ।

১১ ডিসেম্বর, ২০২১
চট্টগ্রামের চান্দগাঁও থেকে নিখোঁজ কলেজ শিক্ষার্থী গোলামুর রহমান আকিলকে (১৯) ফটিকছড়ি থেকে উদ্ধার করেছে পুলিশ। ১১ ডিসেম্বর সকালে দৌলতপুর এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়।

১৪ সেপ্টেম্বর, ২০২১
হবিগঞ্জে প্রতিপক্ষকে ঘায়েল করতে নিজের মেয়েকে লুকিয়ে রেখে অপহরণ মামলা দায়ের করেন এক নারী। এ মামলায় সাড়ে ১১ বছর ধরে আদালতে হাজিরা দিচ্ছেন চার ব্যক্তি। এর মধ্যে জেল খেটেছেন তিনজন। অবশেষে পুলিশের তৎপরতায় বেরিয়ে এসেছে মূল রহস্য। দীর্ঘ সাড়ে ১১ বছর পর জানা গেল অপহরণ মামলাটি সম্পূর্ণ মিথ্যা।

১১ জুলাই, ২০২১
সিরাজগঞ্জে অপহরণের মামলা দায়েরের ১ বছর ২৮ দিন পর আত্মগোপনে থাকা মো. শাহিন আলমকে উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ।

১৮ জুন, ২০২১
ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় আত্মগোপন করেছিল আবু ত্ব-হা মোহাম্মদ আদনানসহ তার ৩ সঙ্গী। ১৮ জুন বিকেল ৩টার দিকে তাকে রংপুর নগরের আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টার পাড়ার শ্বশুরবাড়ি থেকে কোতোয়ালী থানায় নিয়ে যায় পুলিশ।

২০ মার্চ, ২০১৯
নোয়াখালীতে যৌতুকের জন্য গৃহবধূকে নির্যাতন করে হত্যা ও লাশ গুমের অভিযোগে মামলা এবং আদালতে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগপত্র দায়েরের ১২ বছর ৮ মাস ১৮ দিন পর ‘নির্যাতনের শিকার’ খতিজা খাতুন নামে এক নারীকে জীবিত উদ্ধার করে কবিরহাট থানায় সোপর্দ করা হয়েছে।

কথিত গুমের এগুলোই হচ্ছে প্রকৃত চিত্র।

বিরোধীদের রাজনৈতিক স্ট্যান্ডবাজি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল – বিএনপির কেন্দ্রীয় নেতারা নিজেরাই আত্মগোপনে গিয়ে সরকারকে নানাভাবে বিতর্কের মুখে ফেলতে চাইছেন। বেশকিছু ঘটনার পর বিএনপির মিথ্যাচারগুলো প্রকাশ্যে চলে আসছে। সম্প্রতি বিএনপি নেতা হারিছ চৌধুরীর মৃত্যুর তথ্য তাই প্রমাণ করে। হারিছ চৌধুরীর চাচাতো ভাই আশিক চৌধুরী দাবি করছেন, কয়েক মাস আগে লন্ডনে মারা গেছেন হারিছ চৌধুরী।

কিন্তু গোয়েন্দা সূত্র পবর্তিতে নিশ্চিত করেছে, হারিছ দীর্ঘদিন ধরে ঢাকায় আত্মগোপনে ছিলেন। লোকচক্ষুর আড়ালে থেকে তিনি জীবনযাপন করেছেন। বার্ধক্যজনিত কারণে দেশেই মারা যান!

উল্লেখ্য; হারিছ চৌধুরী ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি। তিনি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ছিলেন। জোট সরকারের আমলে দোর্দণ্ড প্রতাপশালী এই নেতা এক-এগারোর পালাবদলের পর দেশ ছাড়েন। তার পর থেকে হদিস ছিল না তার। ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মী বা আত্মীয়-স্বজন কেউ তার ব্যাপারে কিছু বলতে পারেননি। মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী দাবী করেছেন হারিস চৌধুরীর ঢাকায় অবস্থান সম্পর্কে খালেদা জিয়াও জানতেন!

বিএনপির সাবেক সাংসদ ও সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী নিখোঁজ হয়েছেন ২০১২ সালের ১৭ এপ্রিল। এরপর কেটে গেছে ১০ বছর। এরমধ্যে সরকার তাকে গুম করেছে বলে নানা সময়ে অভিযোগ করেছে বিএনপি। তাকে জীবিত ফিরিয়ে দিতে হয়েছে আন্দোলন। কিন্তু এতদিনেও বিএনপির সেই নেতার কোনো হদিস মেলেনি। তবে, নিখোঁজের ৯ বছর পর ২০২১ সালের ১৭ এপ্রিল ইলিয়াস আলীকে নিয়ে নতুন তথ্য দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি বলেন, আওয়ামী লীগ ইলিয়াস আলীকে গুম করেনি। ইলিয়াস আলীকে গুম করার পেছনে তার দলের ভেতরের কয়েকজন নেতা দায়ী। ওইসব নেতাদের অনেকেই চেনেন। ইলিয়াস নিখোঁজের আগের দিন রাতে দলীয় অফিসে এক নেতার সাথে তার তুমুল বাকবিতন্ডা হয়।

এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে নিয়েও গুজব ছড়ানো হয় তাকে সরকার গুম করেছে। কিন্তু শেষ পর্যন্ত তিনি অবৈধভাবে চলে যান প্রতিবেশী দেশ ভারতে। সেখানেই তিনি জীবনযাপন করছেন। ভারতে মামলার জটে আটকে থাকায় ভারতের মেঘালয় থেকে দেশে ফিরতে পারছেন না সালাহউদ্দিন আহমেদ। ২০১৫ সালের ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হন বিএনপি নেতা সালাহউদ্দিন। পরবর্তীতে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে ‘উদ্দেশ্যহীন ভাবে ঘোরাফেরা’ করার সময় ওই বছরের ১১ মে তাকে আটক করে শিলং পুলিশ। তার নামে অবৈধ অনুপ্রবেশের মামলা করা হয়। উল্লেখ্য, ২০০১ সালে কক্সবাজার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন সালাহউদ্দিন। তিনি বিএনপি-জামায়াত জোট সরকারের যোগাযোগ প্রতিমন্ত্রী ছিলেন। মেঘালয়ে যখন আটক হন তখন তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ছিলেন।

এসব আত্মগোপনে চলে যাওয়ার বিষয়গুলো দেশের ভিতর ও বাহিরের কিছু স্বার্থান্বেষী মহল গুম-খুন উল্লেখ করে সরকারবিরোধী অপপ্রচারে লিপ্ত রয়েছে। ব্যক্তিগত বিভিন্ন কারণে, ব্যবসায়িক দ্বন্দ্বে, পরকিয়ার কারণে কিংবা পারিবারিক কলহে হতাশা থেকে আত্মগোপনে থাকা ব্যক্তিদের নামে গুম-খুনের অপপ্রচার চালানো হচ্ছে। দেশপ্রেমিক হিসেবে আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য এধরনের কুচক্রী মহলের অপপ্রচার রোধে সোচ্চার হওয়া।


সর্বশেষ - রাজনীতি