1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সামরিক বিমানের পাইলট-ক্রুদের উচ্চ ক্যানসার হার : পেন্টাগনের গবেষণা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

পেন্টাগনের একটি গবেষণায় সামরিক পাইলটদের মধ্যে ক্যানসারের উচ্চ হার পাওয়া গেছে। এ ছাড়া, প্রথমবারের মতো দেখা গেছে যে, পাইলট ছাড়াও জ্বালানি সরবরাহ, বিমান রক্ষণাবেক্ষণ ও উৎক্ষেপণের সঙ্গে যুক্ত গ্রাউন্ড ক্রু’রাও ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। অবসরপ্রাপ্ত সামরিক বিমানচালকরা দীর্ঘকাল ধরে ক্যানসারে আক্রান্ত বিমান এবং স্থল ক্রু সদস্যদের সংখ্যার তথ্যটি সংগ্রহ করছিলেন।

পিবিএসের প্রতিবেদন অনুযায়ী, পূর্ববর্তী সামরিক গবেষণায় দেখা যায়, সামরিক বিমানের সঙ্গে যুক্ত কর্মীরা সাধারণ জনগণের চেয়ে বেশি ঝুঁকিতে নেই। তবে ১৯৯২ ও ২০১৭ সালের মধ্যে সামরিক বিমানে কাজ করা প্রায় ৯ লাখ সদস্যের ওপর ৬ বছরব্যাপী গবেষণায় পেন্টাগন দেখতে পায়, সাধারণ মানুষের চেয়ে বিমান ক্রু সদস্যদের মেলানোমা হওয়ার হার ৮৭ শতাংশ বেশি এবং থাইরয়েড ক্যানসারে আক্রান্তের হার ৩৯ শতাংশ বেশি। পুরুষদের প্রোস্টেট ক্যানসারের হার ১৬ শতাংশ বেশি এবং মহিলাদের স্তন ক্যানসারের হার ১৬ শতাংশ বেশি।

গবেষণার সামগ্রিক ফলাফল অনুযায়ী, বিমান ক্রুদের সব ধরনের ক্যানসারের হার ২৪ শতাংশ বেশি।

সমীক্ষায় দেখা যায়, গ্রাউন্ড ক্রুদের মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের ক্যানসারের হার ১৯ শতাংশ, থাইরয়েড ক্যানসারের হার ১৫ শতাংশ এবং কিডনি বা রেনাল ক্যানসারের হার ৯ শতাংশ বেশি। মহিলাদের স্তন ক্যানসারের হার ৭ শতাংশ বেশি। এ ছাড়া, গ্রাউন্ড ক্রুদের সব ধরনের ক্যানসারের হার ছিল ৩ শতাংশ বেশি।

পেন্টাগন জানায়, নতুন গবেষণাটি এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি পরিমাণে তথ্য নিয়ে করা হয়েছে। পূর্ববর্তী গবেষণায় শুধু বিমানবাহিনীর পাইলটদের নিয়ে করা হয়েছিল। ওই ফলাফলে ক্যানসারের উচ্চ হার পাওয়া গিয়েছিল। তবে নতুন এই গবেষণায় পাইলট ছাড়াও বিমানের সঙ্গে যুক্ত সকল ক্রু’র তথ্য নিয়ে করা হয়েছে। তবে পেন্টাগন সতর্ক করে জানিয়েছে, তথ্যে কিছু ফাঁক থাকার কারণে প্রকৃত ক্যানসার রোগীর সংখ্যা আরও বেশিও হতে পারে।


সর্বশেষ - রাজনীতি