1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৩৪৩ প্রকল্পের মেয়াদ না বাড়াতে সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

২০২৩ সালের জুনের মধ্যে ৩৪৩ প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করে জনগণের জন্য সুফল নিয়ে আসতে হবে বলে জানিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এনইসি জানায়, কোনোভাবেই এসব প্রকল্পের মেয়াদ আর বৃদ্ধি করা যাবে না। চলতি অর্থবছরে প্রকল্পের সংখ্যা বেড়ে ১ হাজার ৬২৭টি হয়েছে। তাই দেখেশুনে ভেবেচিন্তে জনগণের মঙ্গল হয় এমন প্রকল্প গ্রহণের নির্দেশ দিয়েছে এনইসি।

বুধবার (১ মার্চ) এনইসি সম্মেলনকক্ষে এনইসি সভা সূত্রে এ তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে রেকর্ড পরিমাণে বরাদ্দ কমছে। এবছর এডিপিতে বরাদ্দ ছিল দুই লাখ ৪৬ হাজার কোটি টাকা। সংশোধিত এডিপিতে সাড়ে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ কমে তা হয়েছে দুই লাখ ২৭ হাজার কোটি টাকা। এ সাড়ে ১৮ হাজার কোটি টাকার পুরোটাই বৈদেশিক ঋণ। তবে সংশোধিত এডিপিতে দেশীয় অর্থায়ন এক টাকাও কমেনি।

চলতি বছরেই শেষ করতে হবে ৩৪৩ প্রকল্প

২০২২-২৩ অর্থবছরের মূল এডিপিতে ৩০৯টি প্রকল্প (বিনিয়োগ ২৭১টি, কারিগরি সহায়তা ২৭টি এবং নিজস্ব অর্থায়ন ১১টি) শেষ করার জন্য নির্ধারিত ছিল। ২০২১-২২ অর্থবছরের সংশোধিত এডিপিতে শেষ করার জন্য নির্ধারিত ছিল এমন ৩০টি প্রকল্পের মধ্যে ২২টি প্রকল্প এবং ২০২২-২৩ অর্থবছরের এডিপি হতে বাদ পড়া ১৬টি প্রকল্পসহ ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এডিপিতে ৩৪৩টি প্রকল্প (বিনিয়োগ প্রকল্প ২৮৬টি+কারিগরি সহায়তা প্রকল্প ৪৩টি+নিজস্ব অর্থায়ন ১৪টি) শেষ করার জন্য নির্ধারণ করা হয়েছে।

এসব প্রকল্পের অনুকূলে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। কাজেই এসব প্রকল্পের ইন্সিত ফলাফল যথাসময়ে প্রাপ্তি এবং আর্থিক ও পরিকল্পনা শৃঙ্খলা রক্ষার উদ্দেশ্যে প্রকল্পসমূহ আবশ্যিকভাবে ২০২৩ সালের জুনে শেষ করতে এনইসি সভায় নির্দেশ দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের এডিপি অনুমোদনের জন্য এনইসি সভায় ২০২২ সালের জুনে শেষ করার জন্য নির্ধারিত ৩০টি প্রকল্প ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে বরাদ্দসহ পুনরায় অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন করা হয় এবং এবং সর্বশেষ অনুমোদিত প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সীমাবদ্ধ রেখে ২০২২-২৩ অর্থবছরে প্রকল্পসমূহ আবশ্যিকভাবে শেষ করতে হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

সংশোধিত এডিপিতে প্রকল্পের চাপ বেড়ে ১৬২৭টি

নতুন অনুমোদিত ১৮২টি প্রকল্প বরাদ্দসহ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত নেই এরূপ মেয়াদোত্তীর্ণ প্রকল্প পুনরায় ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এডিপিতে পুনঃঅন্তর্ভুক্তির প্রস্তাব করা হচ্ছে, যা পরিকল্পনা ও আর্থিক ব্যবস্থাপনায় শৃঙ্খলার পরিপন্থি। চলমান অর্থবছরের মূল এডিপি হতে এমন বাদ পড়া ১৬টি প্রকল্প বরাদ্দসহ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। সার্বিকভাবে চলতি অর্থবছরের আরএডিপিতে ১ হাজার ৬২৭টি প্রকল্প বরাদ্দসহ অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


সর্বশেষ - রাজনীতি